×
  • ঢাকা
  • শনিবার, ১২ জুন, ২০২১, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮
Active News 24

সুন্দরবনের আগুন সম্পূর্ণ নিভেছে


আবু-হানিফ | বাগেরহাট অফিস প্রকাশিত: মে ৭, ২০২১, ০৫:৪৯ পিএম সুন্দরবনের আগুন সম্পূর্ণ নিভেছে

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দাসের ভারাণী বনের আগুন সম্পূর্ণ নিভেছে বলে জানিয়েছে ফায়ার ব্রিগেড ও বনবিভাগ। টানা ১০ ঘন্টা চেষ্টা চালিয়ে গত বৃহস্পতিবার (৬ মে) বিকাল পাঁচটায় আগুন নেভানো কার্যক্রমের আনুষ্ঠানিক ঘোষনা দেন শরণখোলা ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আব্দুস সাত্তার।

বনিবিভাগ জানিয়েছে, আগুন সম্পূর্ণ নিভে গেলেও এলাকাটি সার্বক্ষণিক তাদের নজরদারিতে থাকবে। অগ্নিকান্ড সংঘটিত এলাকার কাছাকাছি একটি কূপ খননের কাজ চলছে। ওই কূপে পানি সংরক্ষণ করে রাখা হবে। যদি নতুন করে আবার আগুন বা ধোয়ার অস্তিত্ব পাওয়া যায় সেখান থেকে পানি নিয়ে বনবিভাগের কর্মীরাই তা নির্বাপণের কাজ করবেন।

আরো পড়ুন: ইফতার দিতে এসে বাড়ি ফাঁকা পেয়ে রোজাদার গৃহবধূকে ধর্ষণ

শরণখোলা ফায়ার সার্ভিসের স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আব্দু সাত্তার জানান, গত বৃহস্পতিবার তেমন একটা আগুন দেখা যায়নি। কিছু কিছু স্থানে সামন্য ধোয়া দেখা যায়। সকাল থেকে তারা মোরেলগঞ্জ স্টেশনের কর্মী ও এলাকাবাসীর সহযোগীতায় আগুন সম্পূর্ণ নেভাতে সক্ষম হয়েছেন। এর পরও যদি ছাইয়ের স্তুপের নিচে অথবা গাছের মোথায় থাকা সুপ্ত আগুন জ্বলে ওঠে, প্রয়োজনে আমরা আবার আসবো। বিকাল পাঁটায় আমাদের কার্যক্রম সমাপ্ত ঘোষনা করা হয়েছে।

আরো পড়ুন: মাদারীপুরের কালকিনিতে ধাঁন কাটা নিয়ে দুইপক্ষের সংঘর্ষ, আহত ৮

বনবিভাগের গঠিত তদন্ত কমিটির প্রধান ও শরণখোলা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন বলেন, অভিযানের শেষ পর্যন্ত কোথাও নতুন করে আগুন জ্বলতে দেখা যায়নি। এলাকাটি আমাদের কঠোর নজরদারিতে থাকবে। পাশেই একটি কূপ খননের কাজ চলছে। সেখানে পানি রিজার্ভ রাখার ব্যবস্থা করা হবে। কোনো রকম আগুনের অস্তিত্ব পেলে ওই পানি দিয়েই তা নেভানো সম্ভব হবে। তখন ফায়ার সার্ভিস কর্মীদের আর প্রয়োজন হবে না।

এসিএফ জানান, আগুনে বড় ধরণের কোনো ক্ষতি হয়নি। কি কারণে আগুন লেগেছে এবং কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে তা নিরুপণে তাদের তদন্ত কাজ চলমান রয়েছে।

ইউসুফ / একটিভ নিউজ