×
  • ঢাকা
  • শনিবার, ১২ জুন, ২০২১, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮
Active News 24

মোংলায় জমে উঠেছে ঈদের কেনাকাটা


মনির হোসেন | মোংলা প্রতিনিধি প্রকাশিত: মে ৮, ২০২১, ০৭:৫২ পিএম মোংলায় জমে উঠেছে ঈদের কেনাকাটা

ঈদের দিন যত ঘনিয়ে আসছে মোংলার ঈদ মার্কেট ততই জমে উঠছে। সকাল থেকে রাত পর্যন্ত গার্মেন্টস, ফ্যাশান হাউস, বিপণী বিতান গুলোতে চলছে বেচাকেনা। উচ্চ, মধ্য ও নিম্ন আয়ের মানুষের সামর্থ্য বুঝে সাধ্য মত মার্কেটগুলোতে কেনাকাটা করছেন। সিঙ্গাপুর মার্কেট, তালুকদার আব্দুল খালেক সড়ক, শেখ আব্দুল হাই সড়ক, কমিশনার সফিউল্লাহ সড়ক, সিদ্দিক সুপার মার্কেটের বিপণী বিতান গুলোতে সকাল ৯ টা থেকে রাত পর্যন্ত চলছে বেচাকেনা। জামা কাপড়ের মধ্যে এবার পছন্দের শীর্ষে রয়েছে সুতি জাতীয় কাপড়। দেশীয় কাপড়ের পাশাপাশি চায়না ও ভারত থেকে আমদানি করা বাহারী পোষাকের প্রতি ক্রেতাদের আকর্ষণ বেশি।

সিঙ্গাপুর মার্কেটের ক্ল্যাসিক ফ্যাশানের কর্ণধার মিলন হোসেন জানান, করোনা ভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় রমজানের প্রথম দিকে ফ্যাশান হাউস ও অন্যান্য বিপণী বিতারগুলো বন্ধ ছিল। ওই সময় বেচা-বিক্রি না হলেও লকডাউন কিছুটা শিথিল হওয়ায় এখন বেচাকেনা শুরু হয়েছে। সব বয়সের নানান কালেকশনের কথা জানালেন তিনি।

আরো পড়ুন: তাহিরপুরে গ্রামপুলিশ হত্যার ঘটনায় গ্রেফতার ৩

মোংলা পৌর শহরের প্রতিটি মার্কেটেই ঈদের আমেজ বইছে। কেনাকাটার ধুম পড়ে গেছে। প্রায় প্রতিটি মার্কেটেই উপচে পড়া ভিড় পরিলক্ষিত হচ্ছে। কিন্তু ক্রেতা কিংবা বিক্রেতা কেউই স্বাস্থ্যবিধি মানার প্রয়োজন বোধ করছেন না। প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ৫ এপ্রিল থেকে দেশব্যাপী লকডাউন ঘোষণা করা হয় যা এখনো চলমান। মানুষের বিনা প্রয়োজনে ঘর থেকে বের হওয়া প্রতিরোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপরতা আগে চোখে পড়লেও এখন নেই।

গত ৯ এপ্রিল থেকে সীমিত আকারে খুলে দেয়া হয়েছে দোকানপাট বিপণী বিতানগুলো। পবিত্র ঈদ উল ফিতরকে সামনে রেখে মার্কেট খোলার প্রথমদিকে তেমন একটা ভিড় দেখা না গেলেও ঈদ যত ঘনিয়ে আসছে শপিং মলগুলোতে উপচে পড়া ভিড় লক্ষ্য করা যাচ্ছে। করোনার মহামারীকে ভুলে মোংলাবাসী যেনো ঈদ উৎসবে মেতে উঠেছে। সরেজমিনে মোংলার ব্যস্ততম শেখ আব্দুল হাই সড়কের রিমঝিম চত্বর থেকে শাহদাতের মোড় পর্যন্ত ঘুরে দেখা গেছে রাস্তায় যানবাহন চলাচল আগের চেয়ে অনেকগুণ বেড়ে গেছে।

আরো পড়ুন: সুনামগঞ্জে বন্ধুর হাতে বন্ধু খুন

তাছাড়া সড়কের ফুটপাতে অনেক স্থানে নানা পণ্যের পসরা নিয়ে বসতে দেখা গেছে হকারদের। ফুটপাত ছাড়িয়ে মূল সড়কের উপরেও ভ্যানগাড়িতে করে পণ্য নিয়ে বেচাকেনা করতে দেখা হকারদের। সেখানে মধ্য ও নিম্ম আয়ের মানুষ তাদের সাধ আর সাধ্যের সমন্বয় ঘটিয়ে করছেন ঈদ কেনাকাটা। এদিকে মোংলার দিগরাজের বেগ সুপার মার্কেটসহ অন্যান্য মার্কেট ও বিপনী বিতান গুলোতে ঈদ কেনাকাটা করতে আসা মানুষের প্রচন্ড ভিড় লক্ষ্য করা গেছে। ছোট বড় সব মার্কেটেই ক্রেতা সাধারণের উপস্থিততি দেখা গেছে। করোনাকে ভুলে মনের আনন্দে কেনাকাটা করছেন মোংলাবাসী।

এসব মার্কেটগুলোতে নেই স্বাস্থ্য সুরক্ষার কোন উপকরণ। তাছাড়া সামাজিক দুরত্ব দূরে থাক, শারীরিক দুরত্বও কোথাও বজায় থাকছে না। ফলে ধীরে ধীরে কমতে থাকা করোনার সংক্রমণ এই ঈদ কেনাকাটায় আবারো বৃদ্ধি পায় কিনা সে শঙ্কা এখন সর্বত্র।

ইউসুফ / একটিভ নিউজ