×
  • ঢাকা
  • রবিবার, ০৩ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০
Active News 24

মোংলা বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত


মনির হোসেন | মোংলা প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২১, ০৪:২৫ পিএম মোংলা বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত
সংগৃহীত

আবারও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ও টানা বৃষ্টিপাতের ফলে মোংলার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এতে মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে বন্দরে অবস্থানরত বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্য বোঝাই-খালাস ও পরিবহণের কাজ।

 

লঘুচাপের প্রভাবে গত সোমবার থেকে বৃষ্টিপাত শুরু হয়ে   একটানা তিনদিন ধরে চলছে । এতে পৌর শহরের নিচু এলাকার রাস্তাঘাটে জলাবদ্ধতা দেখা দিয়েছে। 

এদিকে, উপজেলার বিভিন্ন ইউনিয়নের নদী ও খালের পাশের চিংড়ি ঘেরগুলোর বৃষ্টির পানি নেমে গেলেও ভিতরের ছোট ছোট ঘের ডুবে যাওয়ার উপক্রম হয়ে পড়েছে।

 

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ জানায়, টানা বৃষ্টির কারণে বন্দরে অবস্থানরত বিদেশি বাণিজ্যিক জাহাজগুলোর পণ্য ওঠা নামার কাজ বিঘ্নিত হচ্ছে। মঙ্গলবার এ বন্দরে কয়লা, সার, ক্লিংকার ও কন্টেইনারসহ বিভিন্ন পণ্যবাহী ১৪টি বিদেশী জাহাজের অবস্থান রয়েছে। আর বৃষ্টিতে সম্পূর্ণ বন্ধ রয়েছে সারের জাহাজের কাজ।


এদিকে বৈরী আবহাওয়ার কারণে বঙ্গোপসাগরে মাছ ধরতে যাওয়া জেলের মাঝিমাল্লা করা পূর্ব সুন্দরবনের দুবলা, কচিখালী, সুপতি, শ্যালা ও নারকেলবাড়িয়ার বিভিন্ন খালে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে বনবিভাগ।

এদিকে বুধবার রাত থেকে মোংলায় বৃষ্টিপাত বেড়েছে। এতে দুর্ভোগে পড়েছে সাধারন মানুষ। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা গেছে, করোনা ভ্যাকসিন নিতে আসা লোকজন ঝড় বৃষ্টি উপেক্ষা করে লাইনে দাঁড়িয়ে করোনার টিকা নিচ্ছেন।

এছাড়াও টানা বৃষ্টিতে তলিয়ে গেছে পৌরসভা এলাকা ও গ্রামের অধিকাংশ সড়ক। বেশিরভাগ রাস্তার বৃষ্টির কারনে খানা খন্দক তৈরী হওয়ায় সাধারণ মানুষের যাতায়াতে সমস্যা হচ্ছে।

 

 

ফাহিম / একটিভ নিউজ