×
  • ঢাকা
  • সোমবার, ০৬ ডিসেম্বর, ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮
Active News 24

মোংলায় দি হাঙ্গার প্রজেক্টের প্রতিনিধিদের সভা অনুষ্ঠিত


মনির হোসেন | মোংলা প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১, ১২:২২ পিএম মোংলায় দি হাঙ্গার প্রজেক্টের প্রতিনিধিদের সভা অনুষ্ঠিত

দি হাঙ্গার প্রজেক্টের উদ্যোগে বাস্তবায়িত ব্রেভ প্রকল্পের মেন্টর ও ইয়ুথ দলের প্রতিনিধিদের নিয়ে ত্রৈমাসিক সভা গত ১৬ ই অক্টোবর শনিবার সকাল সাড়ে ১১ টায় মোংলা প্রেস ক্লাবে অনুষ্ঠিত হয়েছে। 

এসময় ব্রেভ প্রকল্পের মাস্টার ট্রেইনার ও জেলা সহিংস উগ্রপন্থা প্রতিরোধ কমিটির মোংলা উপজেলার সদস্যরা উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন, ব্রেভ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী নাজমুল হুদা মিনা ও উপজেলা সমন্বয়কারী কাজী মিজানুর রহমান ও ইউনিয়ন সমন্বয়কারী প্রসেনজিৎ। 

দি হাঙ্গার প্রজেক্টের পরিচালনায় এবং জার্মান এম্বাসির সহায়তায় বাগেরহাটের তিনটি উপজেলায় সহিংস উগ্রপন্থার বিরুদ্ধে সহনশীলতা বৃদ্ধির জন্য ব্রেভ প্রকল্পের কার্যক্রম চলমান আছে। দি হাঙ্গার প্রজেক্টের এই প্রকল্পের আওতায়  মোংলা উপজেলার ৬ টি ইউনিয়ন এবং ১ টি পৌরসভা থেকে ইউনিয়ন ভিত্তিক  তরুণদেরকে জঙ্গিবাদ ও উগ্রবাদের বিরুদ্ধে তাদের নেতৃত্ব বিকাশে দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করে দল গঠন করে কাজ করছে। এই তরুণদেরকে সঠিক পথে ধরে রাখা এসকল কাজে সহযোগিতা ও প্রয়োজনীয় পরামর্শ প্রদানের জন্য মোংলা উপজেলার সকল পর্যায়ের নেতৃস্থানীয় লোকদের নিয়ে মেন্টরশীপ প্রশিক্ষণ প্রদান করে মেন্টর দল গঠিত হয়েছে। তারা মূলত অভিভাবক হিসেবে তরুনদের পাশে থাকা সহ এলাকার উগ্রপন্থা প্রতিরোধে সচেষ্ট থাকবে। 

এছাড়া এই প্রকল্পের মাধ্যমে মোংলা উপজেলা থেকে ৫ জনকে মাস্টার ট্রেইনার রাখা হয়েছে। যারা প্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধির জন্য শিক্ষণীয় বিষয়গুলো বিভিন্ন কর্মশালা, সভা-সেমিনারে সকলের কাছে তুলে ধরবেন। মেন্টর, মাস্টার ট্রেইনার ও আরো অন্যান্য নেতৃস্থানীয় জেলা ও উপজেলা পর্যায়ের প্রতিনিধিদের নিয়ে জেলা সহিংস উগ্রপন্থা প্রতিরোধ কমিটি গঠন করা হয়েছে। সেখানেও মোংলা উপজেলা থেকে প্রতিনিধি রয়েছেন।

এই কমিটি সকল প্রকার সহিংসতা বন্ধে সর্বদা তৎপর থাকবে এবং উপজেলা ভিত্তিক সকল পর্যায়ের প্রতিনিধিদের প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা প্রদান করবে। মোংলা উপজেলা মেন্টর টিমের সদস্য সরদার আলী আকবর এর সভাপতিত্বে ফলোআপ সভাটি অনুষ্ঠিত হয়েছে।


উপজেলা সমন্বয়কারী কাজী মিজানুর রহমানের সঞ্চালনায় ফলোআপ সভায় ব্রেভ প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে বিস্তারিত আলোচনা করেন ব্রেভ প্রকল্পের মাস্টার ট্রেইনার মো: নূর আলম শেখ ।

সভায় বিগত দিনের বাস্তবায়িত কর্মসূচি পর্যালোচনা ও আগামী তিন মাসের পরিকল্পনা নিয়ে উন্মুক্ত আলোচনা করা হয়। সভায় উন্মুক্ত আলোচনায় ইয়ুথ সদস্য ও মেন্টর সদস্যরা তাদের কার্যক্রম তুলে ধরে এসকল কর্মসূচি আরো বেগবান করার লক্ষে কিছু সুপারিশ তুলে ধরেন।

এছাড়া সকল পর্যায়ের শ্রেণী পেশার লোকদের নিয়ে জঙ্গিবাদ ও উগ্রবাদ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির প্রসার ঘটানো সহ সম্প্রতি বজায় রাখার জন্য  সকলকে একযোগে সচেষ্ট থাকার আহবান জানানো হয়। 


সভায় ইয়ুথ ও মেন্টর সদস্যদের আলোচনা ও সুপারিশ এর প্রেক্ষিতে দিক নির্দেশনা মূলক আলোচনা করেন ব্রেভ প্রকল্পের মাস্টার ট্রেইনার পিযুষ কান্তি মজুমদার, মো. নুর আলম শেখ, শহিদুল ইসলাম, আবুল কাশেম, রেবেকা সুলতানা ও ব্রেভ প্রকল্পের সমন্বয়কারী নাজমুল হুদা মিনা সহ আরো অনেকে। সভায় সকলের সম্মিলিত মতামতের ভিত্তিতে সকল ধর্মের প্রতিনিধিদের অংশগ্রহণে মোংলাতে একটি সম্প্রীতির বন্ধন গড়ে তোলার ঘোষনা দেওয়া হয়।

ফাহিম / একটিভ নিউজ