×
  • ঢাকা
  • সোমবার, ০৬ ডিসেম্বর, ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮
Active News 24

তালায় তুলা চাষের উজ্জ্বল সম্ভাবনা সৃষ্টি হয়েছে


একটিভ নিউজ | বি এম বাবলুর রহমান প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১, ০৭:০২ পিএম তালায় তুলা চাষের উজ্জ্বল সম্ভাবনা সৃষ্টি হয়েছে

সাতক্ষীরা তালায় ডাঙ্গনলতা গ্রামে জনপ্রিয় হয়ে উঠছে তুলা চাষ। আবাদী জমিতে কম খরচে তুলা চাষে বেশী লাভবান হওয়ায় তুলা চাষের প্রতি আগ্রহী হয়ে উঠছে এ অঞ্চলের কৃষকরা।


সরেজমিনে ঘুরে দেখা গেছে, শ্রাবণের শুরুর দিকে তুলার বীজ রোপন করতে হয়। দেড় থেকে দুই মাসে গাছে ফুল আসে এবং ছয় থেকে সাত মাসে তুলা উঠানো যায়। উপজেলার তুলা চাষের জমিতে সাথী ফসল হিসেবে কৃষকরা বাড়তি আয়ের ব্যবস্থা করতে পারছে। তুলা গাছ সারি সারি দাড়িয়ে আছে সবুজ আর সবুজ অরণ্য দারুন পরিবেশ। প্রতিটি গাছে তুলনামূলক ভাবে ৫০ টির মতো গুটি হয়ে থাকে প্রতিটি খুঁটিতে ৫ গ্রাম করে একটি গাছে ২ শত গ্রাম তুলা হয়ে থাকে। 


তালা উপজেলার এই এলাকায় রুপালি-১ জাতের তুলার চাষ হয়েছে। বিঘা প্রতি তুলা উৎপাদন খরচ ১০ থেকে ১২ হাজার টাকা। প্রতি বিঘাতে তুলা উৎপাদন হয় প্রায় ১৫ থেকে ১৮ মণ। প্রতি মণ তুলার মূল্য এ বছর সরকারি মূল্য তালিকা অনুযায়ী ৩৪ শত টাকা। এ বছর আবহাওয়া ভাল থাকায় উৎপাদন বাড়বে বলে আশা করছে স্থানীয় কৃষক কামাল মাহামুদ । উৎপাদিত তুলা বিক্রি করতে কৃষককে কোন বেগ পেতে হয় না। চাষ থেকে বিক্রি পর্যন্ত কৃষকদের সকল সহযোগীতা করছে তুলা উন্নয়ন বোর্ড।

ডাঙ্গানলতা গ্রামের তুলা চাষী মো: আবুল কালাম ও মোঃ কাশেম আলী সরদার জানান, কম খরচে তুলা চাষে বেশী লাভবান হওয়ায় তারা এই তুলা চাষের প্রতি আগ্রহী হয়েছেন। তুলার মরা গাছ জ্বালানী হিসেবে আমরা ব্যবহার করি ও চাষের জমিতে সাথী ফসল হিসেবে ,লালশাক শিম, মরিচ, সহ বিভিন্ন শাক-সবজি চাষ করে বাড়তি টাকা পাই।


তিনি আরো জানান, প্রতিবছর তিনি তুলা চাষ করেন ,এবছর ৩৩ শতক জমিতে তুলা চাষ করেছেন খরচের তুলনায় লাভের পরিমাণ তিনগুণ। আগামী বছর অন্যান্য জমিতেও তুলা চাষ করবেন বলে জানিয়েছেন।

বাংলাদেশ প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা জোনাল কার্যালয় যশোর এর খন্দকার এনামুল কবির জানান, তুলার কাঙ্ক্ষিত উৎপাদন পেতে আমরা নিরলস ভাবে কাজ করে যাচ্ছি। অর্থকারী ফসল হিসাবে তুলা দ্বিতীয় স্থানে রয়েছে। এই অঞ্চলে তুলা চাষের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।

ফাহিম / একটিভ নিউজ