×
  • ঢাকা
  • রবিবার, ০৩ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০
Active News 24

নওগাঁর আত্রাইয়ে অভ্যন্তরীণ আমন ধান ও চাল সংগ্রহ এর শুভ উদ্বোধন


কামাল উদ্দিন টগর | নওগাঁ প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২১, ০৬:১৯ পিএম নওগাঁর আত্রাইয়ে অভ্যন্তরীণ আমন ধান ও চাল সংগ্রহ এর শুভ উদ্বোধন
সংগৃহীত

নওগাঁর আত্রাই উপজেলায় অভ্যন্তরীণ আমন ধান ও চাল সংগ্রহ এর শুভ উদ্বোধন করা হয়েছে। বুধবার (১লা ডিসেম্বর) দুপুরে আত্রাই খাদ্য গুদাম চত্বরে সারা দেশের ন্যায় এ কর্মসূচির শুভ উদ্বোধন করেন, আত্রাই উপজেজলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ এবাদুর রহমান প্রামানিক।


উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, আত্রাই উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকতেখারুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ কেএম কাওছার হোসেন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি শ্রী নৃপেন্দ্র নাথ দত্ত দুলাল, সাধারণ সম্পাদক ও আহসানগঞ্জ ইউপি চেয়ারম্যান মোঃ আক্কাছ আলী, সাংগঠনিক সম্পাদক মোঃ ফজলে রাব্বী জুয়েল,উপজেলা প্রেস ক্লাব সভাপতি কামাল উদ্দিন টগর,খাদ্য পরিদর্শক ও ভারপ্রাপ্ত অফিসার আত্রাই এলএসডি, নওগাঁ মোঃ রিয়াজুল হক। অনুষ্ঠানটি সঞ্চলনা করেন, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ মোহাজের হাসান,আত্রাই উপজেলা মিল মালিক সমিতির সভাপতি ওহিদুর রহমান প্রামানিক,সাধারণ সম্পাদক হেলালুজ্জামান হেলাল প্রমূখ।


উদ্বোধনী বক্তব্যে প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ এবাদুর রহমান বলেন, সরকারি বিধি মোতাবেক কৃষক ও মিলাররা যেন খাদ্য গুদামে ধান-চাল সরবরাহ করেন। দেশ এখন খাদ্যে স্বয়ং সম্পূর্ণ। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে মধ্যম আয়ের কাতারে নিয়ে গেছেন। দেশ এখন প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে ধান-চালের গুনগতমান ধরে রাখতে হবে।


সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোঃ ইকতেথারুল ইসলাম বলেন,কৃষকেরা কোন রকম হয়রানি ছাড়াই যেন খাদ্য গুদামে ধান সরবরাহ করতে পারে,সে ব্যাপারে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃমোহাজের হাসান জানান,আত্রাই উপজেলায় তিনশত আট চল্লিশ মেঃটন ধান, প্রতি কেজি সরকারী মূল্য সাতাশ টাকা,আর চালের বরাদ্ধ চার শত সাতাশ মেঃ টন প্রতি কেজি সরকারী মূল্য চল্লিশ টাকা দরে সরাসরি কৃষকের নিকট থেকে ক্রয় করা হবে। তিনি আরো জানান কৃষকের এ্যাপ এর মাধ্যমে কৃষক নিবন্ধনের জন্য জাতীয় পরিচয়পত্র ও ব্যবহার করা মোবাইল নম্বর এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। নতুন কৃষকদের নিবন্ধনই ধান বিক্রয়ের আবেদন হিসাবে গণ্য হবে। পুরাতন নিবন্ধিত কৃষকগনকে শুধু মাত্র ধান বিক্রয়ের আবেদন করতে হবে। 


আত্রাইয়ে এবার সাতাশ টাকা কেজি দরে সরাসরি কৃষকদের নিকট হতে তিনশত আট চল্লিশ মেঃটন ধান ও বৈধ লাইসেন্সধারী মিল মালিকদের নিকট হতে চাল চারশত সাতাশ মেঃটন সংগ্রহের লক্ষ্য মাত্রা নিদ্ধারণ করা হয়েছে। ধান চাল সংগ্রহ শুরু হয় ০৭-১১-২১ আর শেষ হবে আগামী ২৮-০২-২২ পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।
 

ফাহিম / একটিভ নিউজ