ঢাকা, রবিবার, ১১ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Youtube

Logo

শার্শা উপজেলায় মুখিকচুর বাম্পার ফলন: কৃষকরা পাচ্ছে না নায্য দাম

  যশোরের শার্শা উপজেলায় মুখিকচুর ফলন ভাল হলেও নায্য মূল্য পাচ্ছে না বলে দাবি করেছেন কৃষকেরা। শার্শা উপজেলা কৃষি অফিসার জানান, বাজারে মুখিকচুর পর্যাপ্ত চাহিদা থাকায় এ বছরে ফলন ভালো হওয়ায় কৃষকেরা ন্যয মূল্য থেকে বঞ্চিত হচ্ছে।  শার্শা উপজেলার ধান চাষীরা ধানের মুল্য কম পাওয়ায় ঝুকে পরে মুখিকচুর চাষে। আবহাওয়া এবং পরিবেশ

যশোর প্রতিনিধি: : একটিভ নিউজ
প্রকাশিত: বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর, ২০২০, ০২:৩৪
যশোর,কচু,শার্শা
ছবি-একটিভ নিউজ

 

যশোরের শার্শা উপজেলায় মুখিকচুর ফলন ভাল হলেও নায্য মূল্য পাচ্ছে না বলে দাবি করেছেন কৃষকেরা। শার্শা উপজেলা কৃষি অফিসার জানান, বাজারে মুখিকচুর পর্যাপ্ত চাহিদা থাকায় এ বছরে ফলন ভালো হওয়ায় কৃষকেরা ন্যয মূল্য থেকে বঞ্চিত হচ্ছে। 

শার্শা উপজেলার ধান চাষীরা ধানের মুল্য কম পাওয়ায় ঝুকে পরে মুখিকচুর চাষে। আবহাওয়া এবং পরিবেশ গত কারনে শার্শা অঞ্চলের মাটি মুকিকচু চাষের জন্য উপযোগী। মুখিকচু একটি উচ্চ ফলন শীল ও অধিক লাভের ফসল। আবহাওয়া ভাল থাকায় এবার ফলনও হয়েছে বাম্পার। প্রতি বিঘা জমিতে ৭০ থেকে ৮০ মন করে মুখিকচু উৎপাদন হয়েছে।

 

খোলা বাজারে প্রতি কেজি মুখিকচু বিক্রি হচ্ছে ৪০/৪৫ টাকা কেজি দরে। অথচ কৃষক পাচ্ছে ১৮/২০ টাকা প্রতি কেজির মূল্য। মধ্যসত্ত্ব ভোগীদের কারণে কৃষক নায্য মূল্য পাচ্ছে না। এজন্য কৃষকদের দাবি শার্শা উপজেলায় একটি সবজি কালেকশন সেন্টার স্থাপনের। শার্শা উপজেলা থেকে প্রতিদিন ১০ থেকে ১৫ ট্রাক মুখিকচু দেশের বিভিন্ন জায়গায় সরবারাহ হচ্ছে বলে জানা গেছে।  

শার্শা উপজেলা কৃষি কর্মকর্তা সৌতম কুমার শীল বলেন, এবছর শার্শা উপজেলাতে ৮০ হেক্টর জমিতে মুখিকচুর আবাদ হয়েছে। যা কৃষকরা তোলা শুরু করেছে।

বাজারে কচুর দাম বেশি হওয়াতে এবং পোকামাকড়ের আক্রমণ কম হওয়াতে কৃষক দিন দিন মুখিকচু আবাদে আগ্রহী হয়ে উঠছে। কৃষি সম্প্রসারণের মাধ্যমে কৃষকদেরকে যাবতীয় পরামর্শ ও প্রদর্শনীর মাধ্যমে সহযোগিতা যাতে ভবিষ্যতে শার্শায় আরও বেশি কচুরমুখি আবাদ হয়।



একটিভ নিউজ / মমি
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

  যশোরের শার্শা উপজেলায় মুখিকচুর ফলন ভাল হলেও নায্য মূল্য পাচ্ছে না বলে দাবি করেছেন কৃষকেরা। শার্শা উপজেলা কৃষি অফিসার জানান, বাজারে মুখিকচুর পর্যাপ্ত চাহিদা থাকায় এ বছরে ফলন ভালো হওয়ায় কৃষকেরা ন্যয মূল্য থেকে বঞ্চিত হচ্ছে।  শার্শা উপজেলার ধান চাষীরা ধানের মুল্য কম পাওয়ায় ঝুকে পরে মুখিকচুর চাষে।

Active News logo
    Active news app

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ আজিজুর রহমান
সহ-সম্পাদক: বি, এম বাবলুর রহমান
উপদেষ্টা: এ‍্যাডভোকেট আসাদুজ্জামান, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
উপদেষ্টা: জাহাঙ্গীর আকন্দ
প‍্যারামাউন্ট হাইটস, পল্টন, ঢাকা-১০০০।
টেলিফোন: ০২-৪৮৯৫৭৯৬৭
মোবাইল: ০১৭১৬-৪৬৫৬১৬
ইমেইল: activenewsoffice@gmail.com