×
  • ঢাকা
  • সোমবার, ১৭ মে, ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮

ধামইরহাটে দিগন্ত জুড়ে সোনালী ধানের ঝলকানী


মাসুদ সরকার | ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২১, ০৩:৫৭ পিএম ধামইরহাটে দিগন্ত জুড়ে সোনালী ধানের ঝলকানী

শষ্য উৎপাদনের ভান্ডার বলে খ্যাত নওগাঁর ধামইরহাটে দিগন্ত জুড়ে সোনালী ধানের ঝলকানীতে কৃষকের বুক ভরে গেছে। ইরি-বোরোর ধানের সোনালী শিষ গুলি বাতাসে দোলছে। এ উপজেলায় ১ টি পৌরসভা সহ ৮ টি ইউনিয়নের বিস্তির্ন ফসলের মাঠের ইরি ধানের শিষ এখন সোনালী আকার ধারন করেছে। কৃষকের চোখে-মুখে এখন সোনালী হাসির ছাপ আর বুক ভরা স্বপ্ন। আবহাওয়া অনুকুলে থাকায় এ মৌসুমে ধানের ফলন ভাল হয়েছে। এবার ফসলে তেমন পোকা-মাকড় ও রোগ-বালায় অনেক কম। তাই কৃষকদের অন্যান্য বছরের চেয়ে এবারে উৎপাদন খরচ অনেক কম গুনতে হয়েছে। আর মাত্র কয়েক দিন পরেই ধান কাটা-মাড়ায়ের কাজ শুরু হবে। পূরণ হবে কৃষকদের সোনালী স্বপ্ন। উপজেলার দূর্গাপুর গ্রামের কৃষক আব্দুল হান্নান জানান, চলতি ইরি-বোরো মৌসুমে ফসলে পোকার আক্রমন, রোগ-বালাই ও আবহাওয়া অনুকুলে থাকায় ধানের বাম্পার ফলনের সম্ভনা রয়েছে।

আরো পড়ুন: চট্টগ্রামে শ্রমিক-পুলিশ সংঘর্ষে নিহত ৪

ধামইরহাট উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্র জানা গেছে, চলতি বোরো মৌসুমে এ উপজেলায় ধান রোপনের লক্ষ্যমাত্রা ছিল ১৬ হাজার ৩০ হেক্টর, রোপন করা হয়েছে ১৮ হাজার ৬ শত ৫ হেক্টর। অতিরিক্ত রোপন করা হয়েছে ২ হাজার ৫ শত ৭৫ হেক্টর।

উপজেলা কৃষি কর্মকর্তা শাপলা খাতুন জানান, ফলন যাতে ভাল হয় এ জন্য কৃষকদের নিয়মিত পরামর্শ দিয়ে যাচ্ছেন। এ পর্যন্ত আবহাওয়া ভাল রয়েছে, ধান কাটা-মাড়াই পর্যন্ত প্রকৃতিক দূর্যোগ না হলে কৃষক তাদের রোপিত ফসল থেকে বাম্পার ফলন ঘরে তুলতে পারবে।

ইউসুফ / একটিভ নিউজ