×
  • ঢাকা
  • শনিবার, ০৮ মে, ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮

শার্শায় আম চাষে ব্যবহার করা হচ্ছে অত্যাধুনিক ক্যাপ


সুমনা আফরোজ | বেনাপোল প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২১, ০৪:৫০ পিএম শার্শায় আম চাষে ব্যবহার করা হচ্ছে অত্যাধুনিক ক্যাপ

কীটনাশক ব্যবহার রোধে এবং বিষমুক্ত ফল সরবরাহের লক্ষে যশোরের শার্শার আম চাষীরা আমে অত্যাধুনিক ক্যাপ পরিয়ে রাখতে শুরু করেছেন। 

থাইল্যান্ড থেকে তৈরীকৃত এই প্যাকেট ব্যবহারে আম চাষিরা তাঁদের উৎপাদিত আম কীটনাশক মুক্ত, খরচ সাশ্রয়ী এবং গুণে ও মানের বিষয়ে ব্যাপক সাড়া ফেলবে বলে মনে করেন এবং কৃষকরা আর্থিক ভাবে লাভবান হবেন।

আরো পড়ুন: বোন মুনিয়াকে নিয়ে যা জানালেন বড় ভাই

শার্শা উপজেলা কৃষি অফিসার সৌতম কুমার শীল দৈনিক যশোরকে বলেন, প্রতিবছর আম চাষিরা আম উৎপাদন করতে দিনরাত পরিশ্রম করে থাকেন। 

পর্যাপ্ত কীটনাশক ব্যবহার করে আম সরবরাহ করতে হিমশিম খেতে হয়। তারপরও মানসম্মত আম তারা বাজারে সরবরাহ করতে পারেন না। এ অবস্থায় থাইল্যান্ডের তৈরী এই বিশেষ প্যাকেট দ্বারা আমের ক্যাপ হিসাবে ব্যবহার করা হলে কৃষক যাবতীয় কীটনাশক ব্যবহার করা থেকে বিরত থাকতে পারবে।

সেই সাথে চাষীরা বিষমুক্ত এবং পোকামাকড় মুক্ত আমের পাশাপাশি সুন্দর চেহারার আম উৎপাদন করে বাজারে সরবরাহ করতে পারবেন। এতে করে অধিক ফলন ও আর্থিক ভাবে কৃষক লাভবান হবে। 

আরো পড়ুন: মুনিয়ার বিষয়ে মুখ খুললেন বড় বোন

উপজেলার সকল আম উৎপাদনকারী চাষিদেরকে ইন্টারন্যাশনাল এই প্রযুক্তি ব্যবহার করার জন্য সার্বিক পরামর্শ ও সহযোগিতা প্রদান করা হচ্ছে বলে জানান কৃষি বিভাগের এই কর্মকর্তা। 

থাইল্যান্ডের এই উৎপাদিত আমের ক্যাপ বা প্যাকেটটি ঝড় বৃষ্টির মধ্যেও পরপর তিন বছর ব্যবহার করা যায়।

তুষার / একটিভ নিউজ