×
  • ঢাকা
  • রবিবার, ১৬ মে, ২০২১, ২ জ্যৈষ্ঠ ১৪২৮

কালীগঞ্জে চিত্রা নদীতে ফেলা হচ্ছে পায়খানার মল ও ময়লা পানি


জাহিদুর রহমান তারিক | ঝিনাইদহ প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২১, ১১:২১ এএম কালীগঞ্জে চিত্রা নদীতে ফেলা হচ্ছে পায়খানার মল ও ময়লা পানি

ঝিনাইদহের কালীগঞ্জের এক সময়ের ক্ষরস্রােতার চিত্রা সীমিত জলাশয়ে পরিনত হয়েছে। নদীটিতে এখন বাসা বাড়ির বর্জ্য ময়লা,বাথরুমে পাইপ দিয়ে মল ফেলা হচ্ছে চিত্রা নদীতে।

এতকরে পরিবেশ মারাত্নক দুষিত হচ্ছে। চিত্রা নদী এলাকা ঘুরে দেখা গেছে কালীগঞ্জের চাঁচড়া এলাকা থেকে শালিখা পর্যন্ত দীর্ঘ প্রায় ৫ কিঃ মিঃ লম্বা নদীর দুই পাড় চলেছে এই দখলের প্রতিযোগিতা। শুধু দখল নয়, নদীতে নানা ধরনের ময়লা ফেলে ভরাট করা হচ্ছে। ক্লিনিকের বর্জ্য, শহরের ময়লা ফেলে পানি দুষণ করা হচ্ছে।

আরো পড়ুন: কালীগঞ্জে সাংবাদিক, স্ত্রী ও কন্যা করোনায় আক্রান্ত!

একাধিক ব্যক্তি জানান, এক শ্রেনীর মানুষ বস্তায় ভরে ময়লা এনে সেতুর উপর থেকে নিচে পানিতে ফেলে দিচ্ছে। অনেক ক্ষেত্রে কুকুর-বিড়াল মারা যাওয়ার পরও বস্তায় ভরে নদীতে ফেলা হচ্ছে। এতে নদীর পানি দুষিত হচ্ছে।

শহরের এলাকার বাসিন্দারা বলছেন, প্রায়ই তাদের চোখে পড়ে নদীতে ময়লা ফেলা হচ্ছে। প্রতিবাদ করলে উল্টো খারাপ আচরণ করেন। প্রশাসনিক ভাবে একাধিক বার চেষ্টা করা হয়েছে কিন্তু প্রশাসনের কথা কেউ রাখে না। প্রতিনিয়ত ময়লা আবর্জনা ও বাথরুমের পাইপ লাগিয়ে ময়লা ফেলা হচ্ছে। অনেক ক্লিনিকের ময়লা ফেলে থাকে নিয়মিত। কেউ আবার বিভিন্ন অনুষ্ঠানের খাবার প্লাষ্টিকের প্লেট ও গ্লাস ফেলে দিচ্ছে। নদীর পানি ও পরিবেশ ভাল রাখার ব্যাপারে কার ও মাথা ব্যাথা নেউ। বিশেষ করে নদীর পাশে বসবাসকৃতরা তাদের বাসা বাড়ির ময়লা ও ফেলে চিত্রা নদীটি ভরাট করছে। এসব নোংরার কারণে মানুষ চিত্রা নদীতে কেউ গোসল করে না পানি কোন কাজে ব্যবহার করে না।

ইউসুফ / একটিভ নিউজ