×
  • ঢাকা
  • রবিবার, ১৬ মে, ২০২১, ২ জ্যৈষ্ঠ ১৪২৮

সুন্দরবনে আবারো বাটাগুর বাস্কা কচ্ছপের ৩৭টি বাচ্চা ফুটেছে


মনির হোসেন | মোংলা প্রতিনিধি প্রকাশিত: মে ১, ২০২১, ১১:৫০ এএম সুন্দরবনে আবারো বাটাগুর বাস্কা কচ্ছপের ৩৭টি বাচ্চা ফুটেছে

সুন্দরবনে আবারো বিলুপ্ত প্রায় বাটাগুর বাস্কা কচ্ছপের ডিম দিয়ে বাচ্চা ফুটেছে। বনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে দুইটি কচ্ছপের দেয়া ৫০টি ডিমের মধ্য হতে শুক্রবার দুপুরে ৩৭টি বাচ্চা ফুটে বের হয়।

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ইনচার্জ মো: আজাদ কবির জানান, ২০১৪ সাল থেকে বাটাগুর বাস্কার প্রজনন কাজ শুরু হলেও ২০১৭ সাল থেকে কচ্ছপের ডিম দেওয়া শুরু হয়। প্রতি বছর একটি কিংবা দুইটি কচ্ছপে ডিম দিলেও ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারী, ৩ মার্চ, ৫ মার্চ ও ২০ মার্চ যথাক্রমে ২৭, ২৩, ২৩ ও ২৩ টি ডিম দিয়েছিলো কচ্ছপগুলো।

আরো পড়ুন: সখিপুরে পি.সি.এ ক্লাবের নতুন কমিটি গঠন

ডিমগুলো থেকে বাচ্চা পাওয়ার কথা ৬৫ থেকে ৬৭ দিন পরে। কিন্তু এ বছর অত্যাধিক তাপদাহের ফলে যথাক্রমে ৬২ ও ৫৯ দিনে ডিম থেকে বাচ্চা পাওয়া গেছে। বাকী ২টি কচ্ছপের দেয়া ডিম থেকেও যথাসময়ে বাচ্চা পাওয়া যাবে বলেও জানান তিনি। বর্তমানে এ কেন্দ্রে বিভিন্ন বয়সের মোট ৩৫৯ টি কচ্ছপ রয়েছে। এরমধ্যে ডিম দেয়ার মত স্ত্রী কচ্ছপ ৪টি, ওই ৪টি স্ত্রী কচ্ছপের প্রজনন কার্যক্রমের জন্য ৬টি পুরুষ কচ্ছপ রয়েছে।

এছাড়া সুন্দরবনের বিভিন্ন নদী-খালে অবমুক্ত করার জন্য কেন্দ্রে রয়েছে আরো ১০টি প্রাপ্ত বয়স্ক কচ্ছপ। মুলত বিলুপ্ত প্রায় বাটাগুর বাস্কা প্রজাতির কচ্ছপের প্রজনন বৃদ্ধির জন্যই এ কেন্দ্র গড়ে তোলা হয়েছে।

ইউসুফ / একটিভ নিউজ