×
  • ঢাকা
  • রবিবার, ১৩ জুন, ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮
Active News 24

ডিএসইতে সাড়ে ১০ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন


একটিভ নিউজ প্রকাশিত: জুন ৯, ২০২১, ০৪:২৮ পিএম ডিএসইতে সাড়ে ১০ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন
সংগৃহীত

বুধবার (৯ জুন) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের বৃদ্ধির মধ্য দিয়ে পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে। তবে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লেনদেন কমেছে (সিএসই) কমেছে।

আজ বুধবার ডিএসইর লেনদেন ২৭০০ কোটি টাকা ছাড়িয়েছে। যা সাড়ে ১০ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এদিকে বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৯৬ ও ২২০২ পয়েন্টে অবস্থান করছে।

জানা গেছে, আজ বুধবার ডিএসইতে দুই হাজার ৭০০ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর আগে ২০১০ সালের ৬ ডিসেম্বর লেনদেন হয়েছিল দুই হাজার ৭০০ কোটি ১০ লাখ টাকা। গত কার্যদিবসের চেয়ে বুধবার ডিএসইতে ৬৩৫ কোটি টাকার লেনদেন বেড়েছে। এর আগের দিন ডিএসইতে দুই হাজার ৬৫ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

আজ বুধবার ৩৬৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে ডিএসইতে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৮টি কমেছে ১২৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, লংকাবাংলা, ন্যাশনাল পলিমার, ন্যাশনাল ফিড, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, ইসলামিক ফাইন্যান্স, এনআরবিসি ব্যাংক, ফেডারেল ইন্স্যুরেন্স, ডাচ্ বাংলা ব্যাংক ও ফরচুন সু।

রেজাউল করিম / একটিভ নিউজ