×
  • ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮
Active News 24

প্রথম ঘণ্টায় ৬০০ কোটি টাকার লেনদেন


একটিভ নিউজ প্রকাশিত: জুন ১৩, ২০২১, ১১:৫০ এএম প্রথম ঘণ্টায় ৬০০ কোটি টাকার লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার লেনদেনের শুরুর দিকেই দেশের শেয়ারবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়তি দেখা গেছে। তবে দাম বাড়লেও লেনদেনে কিছুটা ধীরগতি রয়েছে।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রথম ঘণ্টায় লেনদেন হয়েছে ৬০০ কোটি টাকা। আর বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ায় বেড়েছে প্রধান মূল্য সূচক।

এর আগে গত ৩ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে উপস্থাপনের পর থেকে গত সপ্তাহে শেয়ারবাজারে লেনদেন ব্যাপকহারে বেড়ে যায়।

ওই এক সপ্তাহেই দুদিন সাড়ে ১০ বছরের মধ্যে রেকর্ড লেনদেন হয়। আর সপ্তাহের বাকি পাঁচ কার্যদিবসের প্রতি কার্যদিবসেই দুই হাজার কোটি টাকার ওপরে লেনদেন হয়। সেই সাথে উত্থান হয় সবকটি মূল্য সূচকের।

এদিকে রোববার লেনদেনের শুরুতে ডিএসইতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়ে যাওয়ায় প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক বেড়ে যায় ২০ পয়েন্ট।

তবে এরপরই অল্পসময়ের মধ্যেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। এতে সূচক ঋণাত্মক হয়ে পড়ে। ১০টা ৩৫ মিনিটে ডিএসইর প্রধান সূচক ১৪ পয়েন্ট কমে যায়।

এর কিছুক্ষণ পরই আবার বেশকিছু প্রতিষ্ঠানের দাম বাড়ায় সূচকও ওপরের দিকে উঠে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা ১৮ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৫ পয়েন্ট। তবে ডিএসই শরিয়াহ্ ১ পয়েন্ট কমেছে।

প্রসঙ্গত, এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩০টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৫টির দাম। লেনদেন হয়েছে ৭২০ কোটি ৭৫ টাকা।

রেজাউল করিম / একটিভ নিউজ