×
  • ঢাকা
  • সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১, ৫ আশ্বিন ১৪২৮
Active News 24

চাল আমদানিতে শুল্ক কমল ৩৬.৭৫ শতাংশ


একটিভ নিউজ প্রকাশিত: আগস্ট ১২, ২০২১, ০৯:৩১ পিএম চাল আমদানিতে শুল্ক কমল ৩৬.৭৫ শতাংশ

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চাল আমদানিতে শুল্ক কর ৩৬ দশমিক ৭৫ শতাংশ কমিয়েছে। এর মধ্যে কাস্টম ডিউটি ১০ শতাংশ কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে। এছাড়া বিদ্যমান রেগুলেটরি ডিউটি বা আবগারি শুল্ক ২৫ শতাংশ প্রত্যাহার করা হয়েছে। অন্যান্য ১.৭৫ শতাংশ করসহ মোট ৩৬.৭৫ শতাংশ শুল্ক কমিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এছাড়াও, অন্যান্য ১ দশমিক ৭৫ শতাংশ করসহ চাল আমদানিতে মোট ৩৬ দশমিক ৭৫ শতাংশ শুল্ক কমিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বর্তমানে সব মিলিয়ে ৬২ দশমিক ৫০ শতাংশ শুল্ক-কর প্রযোজ্য রয়েছে। ছাড়কৃত শুল্ক-কর বাদ দিলে চাল আমদানিতে ২৫ দশমিক ৭৫ শতাংশ বহাল থাকবে।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো রহমাতুল মুনিমের সই করা আদেশ সূত্রে বৃহস্পতিবার (১২ আগস্ট) এসব তথ্য জানা গেছে। এ আদেশ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বলবৎ থাকবে। 

এ আদেশে সিদ্ধ চাল ও ব্রোকেন রাইসের ক্ষেত্রে আরোপিত আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে ১০ শতাংশ পরিমাণ এবং সমুদয় রেগুলেটরি ডিউটি শর্ত সাপেক্ষে অব্যাহতি দেওয়ার কথা বলা হয়েছে।

শর্তানুযায়ী প্রজ্ঞাপনের আওতায় রেয়াতি হারে চাল আমদানির পূর্বে প্রতি চালানের জন্য খাদ্য মন্ত্রণালয়ের মনোনীত যুগ্মসচিব পদমর্যাদার কর্মকর্তার কাছ লিখিত অনুমতি নিতে হবে।

রেজাউল করিম / একটিভ নিউজ