ঢাকা, মঙ্গলবার, ১২ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Youtube

Logo

নামমাত্র শর্তে যেভাবে পাবেন ৩ লাখ টাকা ঋণ

স্বল্প বেতনে চাকরি করেন এমন মধ্যবিত্ত পরিবারের কর্মক্ষম মানুষদের নানা সমস্যায় সারা মাস সংসার চালাতে একপ্রকার হিমশিম খেতে হয়। এদিকে পরিবারের কোনো বড় ধরনের অসুবিধে কিংবা চিকিৎসার জন্য টাকার প্রয়োজন হলে তো কথাই নেই। তবে এবার তাদের জন্যই ৩ লক্ষ টাকার ব্যক্তিগত লোনের ব্যাবস্থা করেছে ব্যাংকগুলো। সর্বনিম্ন ১০ শতাংশ সুদে

ডেস্ক: একটিভ নিউজ
প্রকাশিত: শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০২০, ০১:২৩
ঋণ
ঋণ

স্বল্প বেতনে চাকরি করেন এমন মধ্যবিত্ত পরিবারের কর্মক্ষম মানুষদের নানা সমস্যায় সারা মাস সংসার চালাতে একপ্রকার হিমশিম খেতে হয়। এদিকে পরিবারের কোনো বড় ধরনের অসুবিধে কিংবা চিকিৎসার জন্য টাকার প্রয়োজন হলে তো কথাই নেই। তবে এবার তাদের জন্যই ৩ লক্ষ টাকার ব্যক্তিগত লোনের ব্যাবস্থা করেছে ব্যাংকগুলো। সর্বনিম্ন ১০ শতাংশ সুদে মিলবে এই ঋণ।

দেশের সকল আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকই সাধারণত এই ঋণ দিয়ে থাকে। ঋণ পাওয়ার জন্য গ্রহীতাকে অবশ্যই কোনো ব্যবসায়ী অথবা চাকরিজীবী হতে হবে। একজন চাকরিজীবী যে পরিমানে টাকা বেতন পেয়ে থাকেন তার দশ গুণ পরিমান টাকা ব্যক্তিগত ঋণ হিসেবে দেয়া হবে।

আরো পড়ুন: ৫ দিন ফেসবুক বন্ধ রাখলে যে সুবিধা পাচ্ছেন

১০-১৮ শতাংশ সুদে দেয়া এই ঋণ গ্রহণের ক্ষেত্রে কিছুটা বাড়তি সুবিধা পাবেন ব্যাংকাররা। অর্থাৎ তাদের ক্ষেত্রে সুদের পরিমানে কিছুটা ছাড় মিলবে। সরকারি-বেসরকারি চাকরিজীবীদের ক্ষেত্রে কিছুটা বাড়তি সুদ বহন করতে হবে। অন্যদিকে ব্যবসায়ী কিংবা বাড়ির মালিক এই ঋণ নিলে যগ হবে ১-২ শতাংশ অতিরিক্ত মাশুল।

সর্বোচ্চ ৫ বছর মেয়াদি এই ঋণ গৃহস্থালি সরঞ্জাম, টেলিভিশন, ল্যাপটপ, মুঠোফোন ও আসবাব কেনাকাটা, বাসার অভ্যন্তরীণ সাজসজ্জা, অন্য কারও ঋণ পরিশোধ, ঘোরাঘুরির খরচ মেটানোসহ ব্যক্তিগত নানা খরচের জন্য নেয়া যেতে পারে।

আবেদন প্রক্রিয়াঃ প্রথমে ব্যাংকের একটি শাখায় গিয়ে খোঁজ নিতে হবে। সেখানে ঋণের জন্য আবেদন করলে এক মাসের মধ্যেই ঋণ মিলতে পারে।

আবেদনের সঙ্গে দিতে হবে আপনার ছবি, জাতীয় পরিচয়পত্র, ইলেকট্রনিক কর শনাক্তকরণ সনদ (ইটিআইএন), বেতনের সনদ, মাসিক পে স্লিপ। আর যে ব্যাংকের যে হিসাবে আপনার বেতন দেওয়া হয়, সেই হিসাবের ছয় মাসের লেনদেন বিবরণীও দিতে হবে।

আরো পড়ুন: মহাকাশ থেকে অনবরত রেডিও সিগন্যাল পাঠাচ্ছে ভিনগ্রহের প্রাণীরা!

এছাড়া আপনার আবাসিক পরিচয় নিশ্চিত হতে দিতে হবে বাসার পরিষেবা বিলের কপি। ঋণের জন্য লাগবে একজন জামিনদার। তাঁরও পরিচয়পত্র, ছবি জমা দিতে হবে। এর সবই যাচাই করবে ব্যাংক কর্তৃপক্ষ। আপনার পরিচয় নিশ্চিত হতে আবাসিক ঠিকানাতেও যাবে।

তাই ঋণের আবেদনের সঙ্গে কোনো ভুল তথ্য দেওয়া যাবে না। আর ঋণের আবেদনের সময় নিশ্চিত হতে হবে সুদহার সময়ে সময়ে পরিবর্তন হবে নাকি নির্দিষ্ট। সময়ে সময়ে পরিবর্তন হলে বেড়ে যাবে কিস্তির পরিমাণ।

রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোতে ব্যক্তিগত ঋণের সুদহার ১৩ শতাংশের মধ্যে। বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে ব্যাংক এশিয়ায় সুদহার ১০ থেকে ১৩ শতাংশ, ব্র্যাক ও ঢাকা ব্যাংকে ১১ থেকে ১৪ শতাংশ, ডাচ্​–বাংলা ও ইউসিবিএল সাড়ে ১০ থেকে সাড়ে ১৩ শতাংশ, ইস্টার্নে ১০ থেকে সাড়ে ১১ শতাংশ, এক্সিমে ১৩ থেকে ১৬ শতাংশ, আইএফআইসিতে ১৩ থেকে ১৬ শতাংশ, মার্কেন্টাইলে ১০ থেকে ১৩ শতাংশ, মিউচুয়াল ট্রাস্টে ১১ থেকে ১৪ শতাংশ, ওয়ান ব্যাংকে ১১ থেকে ১৫ শতাংশ, প্রাইমে সাড়ে ১০ থেকে সাড়ে ১৩ শতাংশ, সিটি ব্যাংকে ১৩ শতাংশ।



একটিভ নিউজ / এস কে
×
অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

স্বল্প বেতনে চাকরি করেন এমন মধ্যবিত্ত পরিবারের কর্মক্ষম মানুষদের নানা সমস্যায় সারা মাস সংসার চালাতে একপ্রকার হিমশিম খেতে হয়। এদিকে পরিবারের কোনো বড় ধরনের অসুবিধে কিংবা চিকিৎসার জন্য টাকার প্রয়োজন হলে তো কথাই নেই। তবে এবার তাদের জন্যই ৩ লক্ষ টাকার ব্যক্তিগত লোনের ব্যাবস্থা করেছে ব্যাংকগুলো।

Active News logo
    Active news app

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ আজিজুর রহমান
সহ-সম্পাদক: বি, এম বাবলুর রহমান
উপদেষ্টা: এ‍্যাডভোকেট আসাদুজ্জামান, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
উপদেষ্টা: জাহাঙ্গীর আকন্দ
প‍্যারামাউন্ট হাইটস, পল্টন, ঢাকা-১০০০।
টেলিফোন: ০২-৪৮৯৫৭৯৬৭
মোবাইল: ০১৭১৬-৪৬৫৬১৬
ইমেইল: activenewsoffice@gmail.com