ঢাকা, বুধবার, ১৩ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Youtube

Logo

নতুন শিক্ষাবর্ষে রোল নম্বর থাকছে না শিক্ষার্থীদের

শিক্ষার্থীদের মধ্যে অপ্রয়োজনীয় প্রতিযোগীতার বিষয়টি উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, রোল নম্বর নিয়ে একটা সমস্যা হয়। প্রত্যেক শ্রেণিতে যে রোল নম্বর থাকে তার কারনে শিক্ষার্থীদের মধ্যে অনেক সময় যে সহযোগিতার মনোভাব থাকার দরকার, অনেক সময় সেটির অভাব ঘটে রোল নম্বরের কারণে, সামনে আসতে চায় সবাই। এক ভার্চুয়াল

ডেস্ক: একটিভ নিউজ
প্রকাশিত: মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০, ০৬:১৪
শিক্ষার্থীদের রোল নম্বর থাকছে না
সংগৃহীত

শিক্ষার্থীদের মধ্যে অপ্রয়োজনীয় প্রতিযোগীতার বিষয়টি উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, রোল নম্বর নিয়ে একটা সমস্যা হয়। প্রত্যেক শ্রেণিতে যে রোল নম্বর থাকে তার কারনে শিক্ষার্থীদের মধ্যে অনেক সময় যে সহযোগিতার মনোভাব থাকার দরকার, অনেক সময় সেটির অভাব ঘটে রোল নম্বরের কারণে, সামনে আসতে চায় সবাই।

এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মঙ্গলবার এসব কথা বলেন শিক্ষামন্ত্রী। 

শিক্ষামন্ত্রী বলেন, আমরা চেষ্টা করছি ২০২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের শ্রেণির রোল নম্বরের এই বিষয়ের পরিবর্তে আইডি নম্বর প্রদান করতে, এতে পুরানো রোল নম্বর প্রথার বিলুপ্তি হবে এবং অনভিপ্রেত প্রতিযোগিতা বন্ধ হয়ে শিক্ষার্থীদের মধ্যে একটা সৎ প্রতিযোগিতার মনোভাব তৈরি হবে বলে আশা করছি।

আরো পড়ুন: এবার স্কুলের নতুন বই বিতরণ হবে যেভাবে

জানা গেছে, করোনাভাইরাস মহামারীর মধ্যে এবার মাধ্যমিকের নতুন ক্লাসে ওঠা শিক্ষার্থীদের চিরাচরিত প্রথায় রোল নম্বর দেওয়া হবে না।

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী আরো জানান, বার্ষিক পরীক্ষার মেধাক্রমের ভিত্তিতে আগে যে রোল নম্বর দেওয়া হত, তার বদলে শিক্ষার্থীদের এবার আইডি নম্বর দেওয়া হবে।

আরো পড়ুন: জানুয়ারিতে এইচএসসির ফল প্রকাশের সম্ভাবনা

এসময় ডা. দীপু মনি বলেন, প্রাথমিক থেকে সব শিক্ষার্থীর ইউনিক আইডি দেওয়া হবে।

পুরো শিক্ষা জীবনে সে ওই আইডি নম্বর নিয়ে থাকবে, তাতে তাকে ‘ট্র্যাক’ করা যাবে, সে ঝরে পড়ছে কি না।

অন্যদিকে প্রাথমিকের শিক্ষার্থীরা আগের ক্লাসের রোল নিয়ে পরের ক্লাসে উঠবেেউল্লেখ করে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন,  ‘(প্রাথমিকে) আমাদের আইডি নম্বর দেওয়ার পরিকল্পনা নেই।  আগের (বছরের) রোল নম্বরই (নতুন ক্লাসে) দেওয়া হবে।



একটিভ নিউজ / এস কে
×
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

শিক্ষার্থীদের মধ্যে অপ্রয়োজনীয় প্রতিযোগীতার বিষয়টি উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, রোল নম্বর নিয়ে একটা সমস্যা হয়। প্রত্যেক শ্রেণিতে যে রোল নম্বর থাকে তার কারনে শিক্ষার্থীদের মধ্যে অনেক সময় যে সহযোগিতার মনোভাব থাকার দরকার, অনেক সময় সেটির অভাব ঘটে রোল নম্বরের কারণে, সামনে আসতে চায়

Active News logo
    Active news app

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ আজিজুর রহমান
সহ-সম্পাদক: বি, এম বাবলুর রহমান
উপদেষ্টা: এ‍্যাডভোকেট আসাদুজ্জামান, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
উপদেষ্টা: জাহাঙ্গীর আকন্দ
প‍্যারামাউন্ট হাইটস, পল্টন, ঢাকা-১০০০।
টেলিফোন: ০২-৪৮৯৫৭৯৬৭
মোবাইল: ০১৭১৬-৪৬৫৬১৬
ইমেইল: activenewsoffice@gmail.com