ঢাকা, মঙ্গলবার, ১২ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Youtube

Logo

আজ থেকে ৩৫ কোটি নতুন বই বিতরণ শুরু

কোভিড়-১৯ মহামারির কারণে নতুন বছরে এবার হচ্ছে না বই উৎসব। স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করে স্কুলে স্কুলেই বিতরণ করা হচ্ছে ‘নতুন বই’। আজ শুক্রবার (১ জানুয়ারি) বছরের প্রথম দিন থেকে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া শুরু হয়েছে। এ বছর প্রায় ৩৫ কোটি নতুন বই ছাপিয়েছে সরকার। গতকাল গণভবন থেকে ভার্চুয়ালি বই বিতরণ উৎসব

ডেস্ক:: একটিভ নিউজ:
প্রকাশিত: শুক্রবার, ০১ জানুয়ারী, ২০২১, ১০:৫০
বই বিতরণ
ফাইল-ফটো

কোভিড়-১৯ মহামারির কারণে নতুন বছরে এবার হচ্ছে না বই উৎসব। স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করে স্কুলে স্কুলেই বিতরণ করা হচ্ছে ‘নতুন বই’। আজ শুক্রবার (১ জানুয়ারি) বছরের প্রথম দিন থেকে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া শুরু হয়েছে। এ বছর প্রায় ৩৫ কোটি নতুন বই ছাপিয়েছে সরকার। গতকাল গণভবন থেকে ভার্চুয়ালি বই বিতরণ উৎসব উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বছর করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করেই স্কুলে স্কুলে বই বিতরণ করা হবে। এরই মধ্যে মাঠ পর্যায়ের শিক্ষা অফিসগুলো বই বিতরণের প্রস্তুতি নিয়েছে।

এ বছর প্রায় ৩৫ কোটি নতুন বই ছাপিয়েছে সরকার। আজ থেকে সারা দেশে পর্যায়ক্রমে ১২ দিনে শিক্ষার্থীদের হাতে বিতরণ করা হবে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক। বই বিতরণের জন‌্য স্কুলগুলোতে শ্রেণিভিত্তিক বুথ করা হয়েছে। একজন শিক্ষক একটি বুথের দায়িত্বে থাকবেন। শিক্ষার্থীরা বুথ থেকে বই সংগ্রহ করবে। অনেক উপজেলায় বইয়ের পাশাপাশি শিক্ষার্থীদের মাস্ক ও হ্যান্ড স‌্যানিটাইজার দেওয়া হবে।

জানা গেছে যে, শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে এবার প্রতিটি শ্রেণির বই বিতরণের জন্য মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ‌্যালয়গুলোকে তিন দিন করে সময় দেওয়া হবে।

ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের বই বিতরণে মোট ১২ দিন সময় পাবে বিদ‌্যালয়গুলো। ইতোমধ্যে মাঠ পর্যায়ে বই পাঠানো হয়েছে। স্কুল থেকেই শিক্ষার্থীরা বই সংগ্রহ করবে। স্কুলগুলো আলাদা আলাদাভাবে প্রতিটি শ্রেণির শিক্ষার্থীদের বই বিতরণের ব্যবস্থা করবে। আজ শুক্রবার থেকে ৩ জানুয়ারি নবম শ্রেণির, ৪ থেকে ৬ জানুয়ারি অষ্টম শ্রেণির, ৭ থেকে ৯ জানুয়ারি সপ্তম শ্রেণির এবং ১০ থেকে ১২ জানুয়ারি ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের বই দিতে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

এদিকে, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বই ১ জানুয়ারি বিতরণ শুরু হচ্ছে। স্কুল থেকেই শিক্ষার্থীদের বই নিতে হবে।

এক দিনেই প্রাথমিক বিদ্যালয়গুলোর বই বিতরণ করা যাবে বলে ধারণা মাঠ পর্যায়ের প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের। তবে, যেসব প্রতিষ্ঠানে ৬০০ জনের বেশি শিক্ষার্থী আছে সেসব স্কুলে বই বিতরণে দুই-তিন দিন সময় লাগতে পারে।



একটিভ নিউজ / সাইফুল বারী
×
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

কোভিড়-১৯ মহামারির কারণে নতুন বছরে এবার হচ্ছে না বই উৎসব। স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করে স্কুলে স্কুলেই বিতরণ করা হচ্ছে ‘নতুন বই’। আজ শুক্রবার (১ জানুয়ারি) বছরের প্রথম দিন থেকে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া শুরু হয়েছে। এ বছর প্রায় ৩৫ কোটি নতুন বই ছাপিয়েছে সরকার। গতকাল গণভবন থেকে

Active News logo
    Active news app

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ আজিজুর রহমান
সহ-সম্পাদক: বি, এম বাবলুর রহমান
উপদেষ্টা: এ‍্যাডভোকেট আসাদুজ্জামান, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
উপদেষ্টা: জাহাঙ্গীর আকন্দ
প‍্যারামাউন্ট হাইটস, পল্টন, ঢাকা-১০০০।
টেলিফোন: ০২-৪৮৯৫৭৯৬৭
মোবাইল: ০১৭১৬-৪৬৫৬১৬
ইমেইল: activenewsoffice@gmail.com