×
  • ঢাকা
  • শনিবার, ০৮ মে, ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮

ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানা গেল


একটিভ নিউজ প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২১, ০৬:০৮ পিএম ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানা গেল
ফাইল ছবি

ঘোষণা অনুযায়ী ২৩ মে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার কথা থাকলেও করোনা সংক্রমণ নিয়ন্ত্রনে না আসায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। তাই অবস্থার উন্নতি না হলে আপাতত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার উপায় নেই বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় সূত্র থেকে জানা গেছে, সারাদেশের সব শিক্ষক, কর্মচারী ও বিশ্ববিদ্যালয়ের এক লাখ ৩০ হাজার আবাসিক শিক্ষার্থীর টিকা গ্রহণ নিশ্চিত করে আগামী ২৩ মে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার কথা থাকলেও। দ্বিতীয় ঢেউয়ের কারণে ভারত টিকা রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে। এতে টিকা সংকটে পড়েছে দেশ।

আরো পড়ুন: লকডাউন: যে নির্দেশনা দিল শিক্ষা মন্ত্রণালয়

এদিকে সরকার বিকল্প উৎস থেকে টিকা সংগ্রহের চেষ্টা করলেও মে মাসের মধ্যে এ সংকট কাটিয়ে ওঠা যাবে কি না, তা নিয়েরয়েছে যথেষ্ট সংশয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এ বিষয়ে গণমাধ্যমকে জানান, ‘করোনার পরিস্থিতি কেমন, তা তো সবাই দেখছেন। এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে কী করা যাবে তা এ মুহূর্তে বলা মুশকিল। তবে ২৩ মে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত এখন পর্যন্ত পরিবর্তন হয়নি। করোনার সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেয়া হবে।’

অন্যদিকে বিশেষজ্ঞদের তথ্যানুযায়ী, ২৩ মে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হচ্ছে না। কবে খুলবে তাও কেউ নিশ্চিত করে বলতে পারছেন না। সবকিছুই পরিস্থিতির ওপর নির্ভর করছে।

রেজাউল করিম / একটিভ নিউজ