• ঢাকা
  • মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১, ৩০ চৈত্র ১৪২৭

আজ গীতিকার কাজী রাসেলের জন্মদিন


একটিভ নিউজ প্রকাশিত: মার্চ ৩, ২০২১, ১০:০৩ এএম আজ গীতিকার কাজী রাসেলের জন্মদিন
ছবি | কাজী রাসেল

কাজী রাসেল। কেউ বলে পাগল রাসেল। তিনি একাধারে গীতিকার, সুরকার ও কন্ঠশিল্পী। বুধবার (৩ মার্চ) তার জন্মদিন। সুনামগঞ্জ জেলার ছাতক থানার নোয়ারাই গ্রামের আজকের এই দিনে তিনি জন্ম গ্রহণ করেন। তার রচিত ও সুরে প্রকাশিত গানগুলোতে কন্ঠ দিয়েছেন দেশের প্রথম শ্রেণীর কন্ঠ শিল্পীরা। তিনি অল্প দিনে জনপ্রিয়তাও কুঁড়িয়েছেন ঢের। মূলত মাটির গান নিয়েই তার ধ্যান, জ্ঞান, সাধনা।

তার কথা ও সুরে "বন্ধু বেঈমান" শিরোনামে  গান দিয়ে যাত্রা শুরু করেন ২০২০ সালে। এটি গেয়েছেন বাউল রাজু মন্ডল। এ গান প্রকাশ করেন বাংলাদের অন্যতম মিউজিক প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজ।

কাজী রাসেলের ছোট বেলা থেকেই বাংলা লোকজ গানের প্রতি দুর্বলতা। তিনি সেই ক্লাস ফাইভে থাকাকালীন  দুর্বিন শাহঁ লালন শাঁইজি শাহঁ আবদুল করিম, বিজয় সরকার, হাছন রাজা, রাধা রমন দত্ত, উকিল মুন্সি, জালাল উদ্দিন খাঁ, আবদুর রহমান বয়াতির লোকজ গান শুনে শুনে লোকগানের প্রতি আকৃষ্ট হয়ে গান লেখালেখির জগতে পদার্পণ করেন।

এ পর্যন্ত তার লিপিবদ্ধ করা আছে প্রায় ৫৫০  গান। এর মধ্যে বন্ধু বেঈমান, করলি রে বেইমানি, লোকে আমায় মন্দ বলে, বন্ধু যদি শত্রু হয় রে, কেন এত করো অভিমান, হোক যতো বদনাম, আমার মনে বড় দুঃখ, লাবে মূলে সব ফাঁকি, ছল চাতুরি, মরন কালে, চার বেহারার পালকি, সোনার চাঁন, জন্মের ঘুম ঘুমাবে একদিন,  কষ্ট পেয়ে নষ্ট হলাম উল্লেখযোগ্য প্রকাশিত গান।

কাজী রাসেলের লেখা ও সুরে আরও বেশ কিছু গান বিভিন্ন শিল্পীর কন্ঠে খুব শীঘ্রই প্রকাশ হতে যাচ্ছে 'নামাজ' 'কত ভালোবাসি তোমারে'-পথিক উজ্জল, 'আসল ঠিকানা','মনটা আমার ভেঙ্গে দিলে', 'বন্ধু সার্থপর'-এস রুহল, 'মুক্তি দিয়া দিলাম পাখি'-পূর্ণ মিলনে, 'প্রেম যদি হয় রে সদা সত্য'-পান্না খানম এবং তার নিজের কন্ঠে 'সোনার মদিনা', 'অবহেলা' শিরোনামে গানগুলা খুব শিগ্রই বিভিন্ন চ্যানেলে প্রকাশ করা হবে।

কাজী মোহাম্মদ রাসেল গান লেখার পাশাপাশি সুরেও বেশ মনোযোগ দিয়েছেন। বর্তমানে বাংলাদেশের বিভিন্ন গীতিকারের গানে সুরারোপ করে দিচ্ছেন এবং উনার সুরারোপ করা কিছু গান বর্তমানে বিভিন্ন চ্যানেলে আছে 'তোমার জন্য কলঙ্কনী', 'সোনার তরি', 'পাইলে প্রান বন্ধুরে', 'তমিশ্রা তমিনাথ' এবং আরও কিছু গান সুরারোপ প্রক্রিয়াদিন চলছে। 

ডেস্ক / একটিভ নিউজ

×
×