ঢাকা, মঙ্গলবার, ৫ মাঘ ১৪২৭, ১৯ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Youtube

Logo

অপেক্ষার পালা শেষ, চলতি মাসেই আসছে অক্সফোর্ডের টিকা

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা আসবে চলতি মাসেই। এছাড়া এ বছরই এ টিকার প্রয়োগ শুরু হবে বলে জানিয়েছেন অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাক্সিনোলজি বিভাগের প্রধান প্রফেসর সারাহ গিলবার্ট।  এ বিষয়ে সারাহ গিলবার্ট বলেন, বড়দিনের আগেই টিকাটি বাজারে চলে আসবে। তবে করোনাভাইরাস মোকাবেলার জন্য বিভিন্ন কোম্পানির অনেক রকম

ডেস্ক: একটিভ নিউজ
প্রকাশিত: মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০, ০২:১৮
ভ্যাকসিন
ভ্যাকসিন

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা আসবে চলতি মাসেই। এছাড়া এ বছরই এ টিকার প্রয়োগ শুরু হবে বলে জানিয়েছেন অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাক্সিনোলজি বিভাগের প্রধান প্রফেসর সারাহ গিলবার্ট। 

এ বিষয়ে সারাহ গিলবার্ট বলেন, বড়দিনের আগেই টিকাটি বাজারে চলে আসবে। তবে করোনাভাইরাস মোকাবেলার জন্য বিভিন্ন কোম্পানির অনেক রকম টিকার প্রয়োজন হতে পারে।

টিকার দামের বিষয়ে তিনি জানান, অক্সফোর্ডের টিকাটি অন্য সব টিকার চেয়ে সস্তা হবে। তবে সবচেয়ে বেশি দামি হবে মডার্নার টিকা। 

আরো পড়ুন: জামিন পেয়েছে সাবরিনা

এ বিষয়ে ব্রিটেনের ইসলামিক মেডিকেল অ্যাসোসিয়েশন জানিয়েছে, ফাইজারের টিকা হালাল, এতে কোনো ধরনের হারাম উপাদান ব্যবহার করা হয়নি।

ফাইজারের পর চীনের করোনা টিকারও অনুমোদন দিয়েছে বাহরাইন।

প্রফেসর সারাহ গিলবার্ট আরো বলেন, আমি মনে করি, করোনা মোকাবেলা করতে আমাদের বিভিন্ন রকম অনেক টিকার প্রয়োজন হতে পারে। সব দেশেরই নানা রকম টিকা প্রয়োজন। কারণ, প্রতিটি টিকায় ব্যবহার করা হয়েছে ভিন্ন ভিন্ন প্রযুক্তি। তিনি বলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা যদি অন্য টিকার সঙ্গে ব্যবহার করা হয় তাহলে ভালো ফল আসতে পারে।

আরো পড়ুন: জার্মানিতে বুধবার থেকে কঠোর লকডাউন

এদিকে ব্রিটিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা জানায়, শুধু উৎপাদনমূল্যটুকু পুষিয়ে যাবে-এমন দামেই টিকাটি বিক্রি করবে তারা। তাদের টিকার প্রতিটি ডোজ ৪ ডলারে বিক্রি হতে পারে।

 

অন্যদিকে টিকার দাম হবে সবচেয়ে বেশি হবে মার্কিন কোম্পানি মডার্নার। তাদের প্রতিটি টিকার দাম প্রায় ৩৭ ডলার হতে পারে। যদিও এর কারণ হিসেবে তারা জানায়, তাদের টিকাটি অত্যন্ত ঠাণ্ডা অবস্থায় বিভিন্ন জায়গায় পাঠাতে হবে, সেই খরচও টিকার দামের সঙ্গে অন্তর্ভুক্ত করা হবে।



একটিভ নিউজ / এস কে
×
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা আসবে চলতি মাসেই। এছাড়া এ বছরই এ টিকার প্রয়োগ শুরু হবে বলে জানিয়েছেন অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাক্সিনোলজি বিভাগের প্রধান প্রফেসর সারাহ গিলবার্ট।  এ বিষয়ে সারাহ গিলবার্ট বলেন, বড়দিনের আগেই টিকাটি বাজারে চলে আসবে। তবে করোনাভাইরাস মোকাবেলার জন্য বিভিন্ন

Active News logo
    Active news app

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ আজিজুর রহমান
সহ-সম্পাদক: বি, এম বাবলুর রহমান
উপদেষ্টা: এ‍্যাডভোকেট আসাদুজ্জামান, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
উপদেষ্টা: জাহাঙ্গীর আকন্দ
প‍্যারামাউন্ট হাইটস, পল্টন, ঢাকা-১০০০।
টেলিফোন: ০২-৪৮৯৫৭৯৬৭
মোবাইল: ০১৭১৬-৪৬৫৬১৬
ইমেইল: activenewsoffice@gmail.com