×
  • ঢাকা
  • রবিবার, ১৩ জুন, ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮
Active News 24

গভীর সমুদ্রে চলন্ত জাহাজের উপরে উড়ছেন সৈন্যরা (ভিডিও)


একটিভ নিউজ প্রকাশিত: মে ৬, ২০২১, ১২:৫৯ পিএম গভীর সমুদ্রে চলন্ত জাহাজের উপরে উড়ছেন সৈন্যরা (ভিডিও)
সংগৃহীত

প্রতিনিয়ত অসম্ভবকে সম্ভব করে তুলেছে বিজ্ঞান এবং প্রযুক্তি। প্রযুক্তির উৎকর্যতায় মানুষ এমন অনেক সুবিধা পাচ্ছে যা অতীতে চিন্তাও করা যেত না। এবার এমনই এক ঘটনা প্রকাশ্যে এসেছে। প্রকাশিত এক ভিডিওতে দেখা যায় মাধ্যাকর্ষণকে ফাঁকি দিয়ে আকাশে উড়ছে সৈন্যরা। আকাশে উড়তে উড়তেই এক নৌযান থেকে অন্য নৌযানে যেতে দেখা গেছে তাদের। 

মানুষকে মুক্তভাবে আকাশে উড়ার ক্ষমতা দেয়া এই প্রযুক্তির নাম জেট স্যুট। স্যুট বলা হলেও আদতে তা পিঠে ব্যাগ সদৃশ একটি যন্ত্র। আর দুই হাতে আছে বিশাল আকারের গ্লাভসের মতো বাকি দুই যন্ত্রাংশ। বাকিটা নিছক বিজ্ঞানের কৃতিত্ব, যা ব্যবহার করে সম্প্রতি ইউনাইটেড কিংডমের রয়্যাল নেভির সদস্যেরা আকাশে উড়েছেন, আকাশ থেকে সরাসরি নেমে এলেন মাঝ-সমুদ্রে ভাসতে থাকা সেনাবাহিনীর জাহাজের বুকে।

জানা গেছে, সম্প্রতি গ্র্যাভিটি ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা এবং প্রধান টেস্ট পাইলট রিচার্ড ব্রাউনিং এই উড়ানে অংশ নিয়েছিলেন ৪২ জন কমান্ডোর সঙ্গে। সেই উড়ানেরই ভিডিও সম্প্রতি নিজেদের ইউটিউব চ্যানেলে পোস্ট করেছে সংস্থাটি। 

ভিডিওটিতে দেখা গেছে, তিনটি স্পিড বোট দ্রুত গতিতে সমুদ্রের বুকে এগিয়ে আসছে একটি যুদ্ধজাহাজের দিকে। সারির একেবারে প্রথমে থাকা স্পিডবোটে একজনকে উঠে দাঁড়াতে দেখা যায়। তার পরেই ওই ব্যক্তি উঠে যান আকাশের দিকে।  

ভিডিওটি দেখে বুঝাই যাচ্ছে এই জেট স্যুটের ব্যবহার প্রয়োজনে আকাশপথে চলাচল করা এবং মাঝসমুদ্রে খবর পাঠানোর কাজে খুবই কাজে আসবে। তবে সমস্যা থাকছে এর দাম নিয়ে। একটি জেট স্যুটের খরচ ৪৩০,০০০ ডলার। 

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন।

রেজাউল করিম / একটিভ নিউজ