×
  • ঢাকা
  • রবিবার, ১৩ জুন, ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮
Active News 24

অ্যান্ড্রয়েড ১২: আসছে বিজ্ঞাপন না দেখার সুযোগ


একটিভ নিউজ প্রকাশিত: জুন ৭, ২০২১, ১১:১৯ এএম অ্যান্ড্রয়েড ১২: আসছে বিজ্ঞাপন না দেখার সুযোগ
সংগৃহীত

এমন মানুষ পাওয়া মুশকিল যারা অ্যাপে ‘পার্সোনালাইজড’ বিজ্ঞাপন নিয়ে বিরক্ত নন। এবার তাদেরকে বিরক্তির হাত থেকে রেহাই দিতে নতুন সুবিধা নিয়ে আসছে অ্যান্ড্রয়েড ১২। নতুন ওই সুযোগে চাইলে একাধিক অ্যাপে এ ধরনের বিজ্ঞাপন বন্ধ রাখার সুযোগ পাবেন ব্যবহারকারীরা।    

এমনিতে ‘পার্সোনালাইজড’ বিজ্ঞাপন বন্ধ রাখার সরাসরি কোনো সুযোগ নেই। ডেভেলপারদেরকে আগে থেকেই অ্যাডভার্টাইজিং আইডি দিয়ে রাখে গুগল। সেগুলো ব্যবহার করে তারা অ্যাপগুলোতে বিজ্ঞাপন দেখায়। ফলে ব্যবহারকারীর বিজ্ঞাপন দেখা ছাড়া উপায় থাকে না।

কিন্তু অ্যান্ড্রয়েড ১২-তে পাল্টে যাবে ঘটনাটি। ব্যবহারকারীদের হাতে সবসময়ই  আইডি রিসেট করা ও নতুন করে তৈরি করার সুযোগ রয়েছে। এ ছাড়াও তারা হাতে পাবেন ‘অপ্ট আউট অফ অ্যাডস পার্সোনলাইজেশন অপশন’। এর মাধ্যমে অ্যাপকে অ্যাডভার্টাইজিং আইডি ব্যবহার করে প্রোফাইল তৈরি না করতে এবং পার্সোনালাইজড বিজ্ঞাপন বন্ধ রাখার কথা বলতে পারবেন তারা। খবর ৯টু৫গুগলের।

এ প্রসঙ্গে জানিয়েছে গুগল নিজেও এক ব্লগ পোস্টে । সুযোগটি পেতে অবশ্য আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে ব্যবহারকারীদের। ২০২১ সালের শেষের দিকে অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসে আসবে অপশনটি। প্লে স্টোরে সব অ্যাপ্লিকেশনের জন্য আসবে আরও পরে, আগামী বছরের প্রথমভাগে। 

সাইফুল বারী / একটিভ নিউজ