ঢাকা, সোমবার, ৫ মাঘ ১৪২৭, ১৮ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Youtube

Logo

নতুন করে যে ১০৫ পর্নো অ্যাপ নিষিদ্ধ

১০৫টি অ্যাপ নিজেদের স্টোরেজ থেকে ডিলিট করেছে চীন সরকার। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের মালিকানাধীন ট্রিপ অ্যাডভাইজার অ্যাপও। তবে যুক্তরাষ্ট্র অ্যাপ নিষিদ্ধ করা হলেও এর বেশিরভাগ অ্যাপই রয়েছে চীনের মালিকাধীন। এসব অ্যাপের বিরুদ্ধে পর্নগ্রাফি, যৌনবৃত্তি, ভায়োলেন্স, জুয়াসহ নানা অপরাধের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ আনা

ডেস্ক: একটিভ নিউজ
প্রকাশিত: মঙ্গলবার, ০৮ ডিসেম্বর, ২০২০, ০৯:০১
চীন,সেক্স সাইট,পর্ন সাইট,xxx.com
ফাইল-ফটো

১০৫টি অ্যাপ নিজেদের স্টোরেজ থেকে ডিলিট করেছে চীন সরকার। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের মালিকানাধীন ট্রিপ অ্যাডভাইজার অ্যাপও। তবে যুক্তরাষ্ট্র অ্যাপ নিষিদ্ধ করা হলেও এর বেশিরভাগ অ্যাপই রয়েছে চীনের মালিকাধীন। এসব অ্যাপের বিরুদ্ধে পর্নগ্রাফি, যৌনবৃত্তি, ভায়োলেন্স, জুয়াসহ নানা অপরাধের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ আনা হয়।

মঙ্গলবার (০৮ ডিসেম্বর) এ নির্দেশ কার্যকর করা হয় বলে জানায় চায়না ডেইলি।

চীনের সাইবার স্পেস প্রশাসন জানায়, এসব অ্যাপ দেশটির এক থেকে তিনটি সাইবার আইন ভঙ্গ করে চলছে। তবে এ বিষয়ে এর চেয়ে বাড়তি কোনো তথ্য জানানো হয়নি গণমাধ্যমকে।

এ সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের একটি আদালতে চীনের মালিকানাধীন অ্যাপ টিকটক নিষিদ্ধের পর নেওয়া হলো।

বেশিরভাগ অ্যাপই দেশটিতে বেশ জনপ্রিয় ছিল এমন নয়। তবে কিছু অ্যাপের জনপ্রিয়তা একদমই ফেলে দেওয়ার মতো ছিল না বলে জানায় বিবিসি। তবে নিশ্চিত করে বলা হয়নি যে, কেন যুক্তরাষ্ট্রের মালিকানাধীন ট্রিপ অ্যাডভাইজার নিষিদ্ধ করা হলো। এ বিষয়ে জানার জন্য বিবিসির পক্ষ থেকে চেষ্টা করা হলে কর্তৃপক্ষ কথা বলতে রাজি হয়নি।

উল্লেখ্য, তবে চীনের এ উদ্যোগের কারণে চলমান যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার সাইবার যুদ্ধ আবারও উস্কে যেতে পারে বলে মন্তব্য করেছে বিবিসি। দেশটিতে আগে থেকৈই ফেসবুক, গুগল, টুইটার ব্লক করে রাখা আছে।

চীন থেকে এই সার্চ ইঞ্জিন বা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্যবহার করা যায় না।



একটিভ নিউজ / মমি
×
তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

১০৫টি অ্যাপ নিজেদের স্টোরেজ থেকে ডিলিট করেছে চীন সরকার। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের মালিকানাধীন ট্রিপ অ্যাডভাইজার অ্যাপও। তবে যুক্তরাষ্ট্র অ্যাপ নিষিদ্ধ করা হলেও এর বেশিরভাগ অ্যাপই রয়েছে চীনের মালিকাধীন। এসব অ্যাপের বিরুদ্ধে পর্নগ্রাফি, যৌনবৃত্তি, ভায়োলেন্স, জুয়াসহ নানা অপরাধের সঙ্গে

Active News logo
    Active news app

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ আজিজুর রহমান
সহ-সম্পাদক: বি, এম বাবলুর রহমান
উপদেষ্টা: এ‍্যাডভোকেট আসাদুজ্জামান, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
উপদেষ্টা: জাহাঙ্গীর আকন্দ
প‍্যারামাউন্ট হাইটস, পল্টন, ঢাকা-১০০০।
টেলিফোন: ০২-৪৮৯৫৭৯৬৭
মোবাইল: ০১৭১৬-৪৬৫৬১৬
ইমেইল: activenewsoffice@gmail.com