ঢাকা, বুধবার, ১৪ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Youtube

Logo

৫ দিন ফেসবুক বন্ধ রাখলে যে সুবিধা পাচ্ছেন

ফেসবুক ছাড়া একটা দিনই যেখানে পার করা অসম্ভব মনে হয় সেখানে টানা পাঁচদিন যেন অসম্ভব ব্যাপার মনে হয়। কিন্তু এক্ষেত্রে কিছু সুবিধাও রয়েছে। গবেষণা বলছে, পাঁচ দিন ফেসবুক থেকে দূরে থাকলে লাভই হবে! কমবে মানসিক চাপ, উদ্বেগ আর টেনশন। এ নিয়ে এরইমধ্যে ‘জার্নাল অব সোশ্যাল সাইকোলজি’-তে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। যেখানে

ডেস্ক: একটিভ নিউজ
প্রকাশিত: শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০২০, ০১:০৭
ফেসবুক
ফেসবুক

ফেসবুক ছাড়া একটা দিনই যেখানে পার করা অসম্ভব মনে হয় সেখানে টানা পাঁচদিন যেন অসম্ভব ব্যাপার মনে হয়। কিন্তু এক্ষেত্রে কিছু সুবিধাও রয়েছে। গবেষণা বলছে, পাঁচ দিন ফেসবুক থেকে দূরে থাকলে লাভই হবে! কমবে মানসিক চাপ, উদ্বেগ আর টেনশন।

এ নিয়ে এরইমধ্যে ‘জার্নাল অব সোশ্যাল সাইকোলজি’-তে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। যেখানে কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এরিক ভ্যানম্যানের নেতৃত্বে একটি দল মোট ১৩৮ জন ফেসবুক ব্যবহারকারীকে নিয়ে গবেষণা করে দেখেছেন, এঁরা প্রত্যেকে কম করে দিনে আড়াই থেকে তিন ঘণ্টা ফেসবুকে কাটাতে অভ্যস্ত। 
গবেষণা শেষে এরিকরা দাবি করেছেন, ফেসবুক ব্যবহার বন্ধ রাখলে পাঁচ দিনেই মানুষ  মানসিক ভাবে অনেক ভাল থাকছেন।

আরো পড়ুন: ভয়ানক! করোনায় আক্রান্ত হচ্ছে চিতাবাঘ

গবেষণার শুরুতেই ওই ১৩৮ জনকে গবেষণাগারে আনা হয়েছিল।

প্রত্যেককে দেওয়া হয়েছিল প্রশ্নপত্র। একই সঙ্গে এঁদের প্রত্যেকের মুখ থেকে নেওয়া হয় লালার নমুনা। প্রত্যেকে জানিয়েছিলেন, সোশ্যাল মিডিয়ায় বন্ধুদের ছবি দেখে, নিজের ছবি পোস্ট করে ফুর্তিতে থাকেন। কিন্তু এরিকের দাবি, পাঁচ দিন পরে সেই ছবিটা পাল্টে গিয়েছে। প্রথমে অনেকেই ফেসবুক বন্ধ রাখতে চাইছিলেন না। কেউ কেউ লিখেছেন, ‘‘এই পাঁচ দিন আমি একদম ভাল থাকব না। বন্ধুরা কি করছে, কোথায় যাচ্ছে তার ছবি দেখতে পাব না।

’’

আরো পড়ুন: বিয়ে না করেই একসঙ্গে বসবাস! মুম্বাইয়ে বাংলাদেশি তরুণীর পচাগলা লাশ

এ বিষয়ে এরিক জানান, পাঁচ দিন পরে এই ১৩৮ জনের মুখ থেকে ফের লালার নমুনা নেওয়া হল। দেওয়া হল আর এক গুচ্ছ প্রশ্নপত্র।  দেখা গেল, প্রত্যেকের দেহে করটিসলের মাত্রা কমে গিয়েছে। করটিসল মানবদেহের একটি হরমোন যা চাপ-উদ্বেগের মতো বিষয়গুলিকে নিয়ন্ত্রণে রাখে। এরিকদের সিদ্ধান্ত, ফেসবুক বন্ধ রাখলে মানুষের মানসিক চাপ কমতে বাধ্য। কারণ অতিরিক্ত ফেসবুক ব্যবহার করলে অহং, হিংসা চেপে বসে। অনেক ক্ষেত্রেই দেখা যায় ফেসবুক-বন্ধুদের পোস্ট করা ভাল ভাল ছবি দেখে কেউ কেউ হীনমন্যতায় ভুগছেন।



একটিভ নিউজ / এস কে
×
তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

ফেসবুক ছাড়া একটা দিনই যেখানে পার করা অসম্ভব মনে হয় সেখানে টানা পাঁচদিন যেন অসম্ভব ব্যাপার মনে হয়। কিন্তু এক্ষেত্রে কিছু সুবিধাও রয়েছে। গবেষণা বলছে, পাঁচ দিন ফেসবুক থেকে দূরে থাকলে লাভই হবে! কমবে মানসিক চাপ, উদ্বেগ আর টেনশন। এ নিয়ে এরইমধ্যে ‘জার্নাল অব সোশ্যাল সাইকোলজি’-তে একটি গবেষণাপত্র প্রকাশিত

Active News logo
    Active news app

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ আজিজুর রহমান
সহ-সম্পাদক: বি, এম বাবলুর রহমান
উপদেষ্টা: এ‍্যাডভোকেট আসাদুজ্জামান, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
উপদেষ্টা: জাহাঙ্গীর আকন্দ
প‍্যারামাউন্ট হাইটস, পল্টন, ঢাকা-১০০০।
টেলিফোন: ০২-৪৮৯৫৭৯৬৭
মোবাইল: ০১৭১৬-৪৬৫৬১৬
ইমেইল: activenewsoffice@gmail.com