• ঢাকা
  • মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১, ৩০ চৈত্র ১৪২৭

শিগগিরই সচল হচ্ছে ফেসবুক


একটিভ নিউজ প্রকাশিত: মার্চ ২৯, ২০২১, ০৪:৫৪ পিএম শিগগিরই সচল হচ্ছে ফেসবুক

আজ অথবা আগামীকালের মধ্যেই বাংলাদেশে সোস্যাল মিডিয়া ফেসবুক ব্যবহারে কোনো অসুবিধা থাকবে না বলে জানিয়েছেন বিটিআরসি'র ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র।

গণমাধ্যমকে তিনি সোমবার (২৯ মার্চ) বিকেল ৪টার দিকে এ কথা বলেন। এদিকে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) ঊর্ধ্বতন এক কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, শিগগিরই দেশে ফেসবুক সচল হয়ে যাবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, কবে নাগাদ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক সম্পূর্ণভাবে বাংলাদেশে উন্মুক্ত করে দেওয়া হবে তা বলতে পারবে আইন-শৃঙ্খলা বাহিনী। তাদের সিদ্ধান্তেই ফেসবুকের ব্যবহার সীমিত করা হয়েছে। বিটিআরসি কোনো সিদ্ধান্ত নেয় না। অন্য কোনো সূত্র থেকে সিদ্ধান্ত এলে বাস্তবায়নের অংশটুকু বিটিআরসি পালন করে থাকে।

মোস্তাফা জব্বার বলেন, ‘এ সিদ্ধান্তটা একেবারে আইন-শৃঙ্খলা বাহিনীর। তারা যে সিদ্ধান্ত দেবে সে অনুযায়ী কাজ হবে। একটা বিষয় আপনাদের বোঝা উচিত যে, দেশে ২৬ মার্চ থেকে যে পরিস্থিতি তৈরি হয়েছে, যে ধরনের; আমি বলবো যে রাষ্ট্রবিরোধী প্রচারণা এই ফেসবুকের মাধ্যমেই ছড়িয়েছে। এবং যে লাইভ প্রোগ্রাম প্রচার করা হয়েছে তাতে আইন-শৃঙ্খলা বাহিনীর চুপ করে থাকার কোনো সুযোগ বা উপায় নেই।'

গত শুক্রবার (২৬ মার্চ) বিকেল সাড়ে ৫টার পর থেকে বাংলাদেশি ব্যবহারকারীরা ফেসবুক সাইটটিতে প্রবেশ করতে পারছেন না। শুক্রবার সন্ধ্যার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে গণমাধ্যমকে এ তথ্য জানান ফেসবুক ব্যবহারকারীরা। তারা বলছেন, ফেসবুক কাজ করছে না। কোনো ছবি বা ভিডিও আপলোড দেওয়া যাচ্ছে না।

ওইদিন রাতে বাংলাদেশে ফেসবুকের জনসংযোগ প্রতিষ্ঠান বেঞ্চমার্ক পিআর জানায়, ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশে আমাদের সেবা সীমিত করার ব্যাপারে জানতে পেরেছি। বিষয়টি নিয়ে আরও ভালোভাবে জানার চেষ্টা করছি। আশা করি খুব শিগগির ফেসবুক ও মেসেঞ্জারের সমস্যার সমাধান হবে।’

সাইফুল বারী / একটিভ নিউজ

×
×