×
  • ঢাকা
  • শনিবার, ১২ জুন, ২০২১, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮
Active News 24

ফিলিস্তিনি হামলার পর দাঙ্গায় এলোমেলো ইসরায়েল, শহরে কারফিউ


একটিভ নিউজ প্রকাশিত: মে ১৩, ২০২১, ১১:২২ এএম ফিলিস্তিনি হামলার পর দাঙ্গায় এলোমেলো ইসরায়েল, শহরে কারফিউ
সংগৃহীত

ইসরায়েলে দাঙ্গা ছড়িয়ে পড়েছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীগুলোর টানা রকেট হামলার মধ্যেই। বিভিন্ন শহরে শুরু হয়েছে ইহুদি-আরবদের (ইসরায়েলে বসবাসকারী ফিলিস্তিনি নাগরিক) সংষর্ঘ। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। হামলা-অগ্নিসংযোগ হয়েছে একাধিক পুলিশ স্টেশনে। এসবের জেরে সেখানে সাড়ে তিনশর বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে।

ইসরায়েলি গণমাধ্যমগুলো জানিয়েছে যে, ইসরায়েলের উত্তরাঞ্চলীয় হাইফা শহরে একটি পুলিশের গাড়িতে পেট্রল বোমা নিক্ষেপ করা হয়েছে। তবে এতে কেউ হতাহত হননি।

দাঙ্গা ছড়িয়েছে তিবেরিয়াস ও লড শহরেও। বিপুল সংখ্যক আরব ও ইহুদি জনগোষ্ঠীর সংমিশ্রণ থাকা অন্য শহরগুলোতেও এধরনের সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

জেরুজালেম পোস্ট জানিয়েছে যে, গত সোম ও মঙ্গলবার তুমুল সহিংসতার পর লড শহরটি অবরুদ্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। গত বুধবার সেখানে টাস্কফোর্স সদর দফতর স্থাপন করেছে ইসরায়েলি সীমান্ত পুলিশ। শহরটিতে বুধবার রাত ৮টা থেকে বৃহস্পতিবার ভোর ৪টা পর্যন্ত কারফিউও জারি করা হয়েছিল।

ওয়াইনেট নিউজ জানিয়েছে, বেদুইন শহর হুরায় বিক্ষোভকারীরা একটি কমিউনিটি পুলিশ সদর দফতরে আগুন ধরিয়ে দিয়েছে। তবে এ ঘটনায় কেউ হতাহত বা গ্রেফতার হননি। তবে গত কয়েকদিন থেকে উত্তপ্ত জেরুজালেমের শেখ জাররা এলাকায় অন্তত ১০ জনকে গ্রেফতার করা হয়েছে।

কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে যে, তেল আবিবের বাত তাম শহরতলীতে এক দল ইসরায়েলি আরব মালিকানাধীন একটি আইসক্রিমের দোকান ভাঙচুর করেছে। এছাড়া টেলিভিশনে সরাসরি সম্প্রচারের মধ্যেই উগ্র ইহুদিবাদীদের ‘ডেথ টু আরব’ (আরবদের মৃত্যু পর্যন্ত) স্লোগান দিতে দেখা গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমেপ্রকাশিত একটি ভিডিওতে তিবেরিয়াস শহরে ইসরায়েলের পতাকাধারী এক দল মানুষকে একটি গাড়িতে হামলা চালাতে দেখা গেছে।

ইসরায়েলে বসবাসকারী ফিলিস্তিনিরা জানিয়েছেন যে, গত দু’দিনের সহিংসতা সরাসরি ইহুদিদের বিরুদ্ধে নয়, বরং ফিলিস্তিনিদের উচ্ছেদ অভিযানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত উগ্র ইসরায়েলি জাতীয়তাবাদীরাই তাদের রাস্তায় নামতে বাধ্য করেছে।

সাইফুল বারী / একটিভ নিউজ