×
  • ঢাকা
  • রবিবার, ১৩ জুন, ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮
Active News 24

সাংবাদিকদের ১ঘন্টার আল্টিমেটাম ইসরায়েলের!


একটিভ নিউজ প্রকাশিত: মে ১৫, ২০২১, ০৮:২৯ পিএম সাংবাদিকদের ১ঘন্টার আল্টিমেটাম ইসরায়েলের!
সংগৃহীত

ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষ চলছে গত কয়েকদিন ধরেই। গত সোমবার (১০ মে) থেকে শুরু হওয়া সংঘর্ষ আজও চলছে এবং গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল।  ইসরায়েলের হামলায় এ পর্যন্ত ১৩৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪০টি শিশু রয়েছে। এছাড়া আহত হয়েছেন প্রায় ৯৫০ জন।  আজ শনিবারও ফিলিস্তিনে বোমা হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। এদিকে বিমান হামলাকে সামনে রেখে গাজার ভবনগুলো থেকে আন্তর্জাতিক সংবাদমাধ্যম কর্মীদের সরে যেতে এক ঘণ্টা সময় দিয়েছে ইসরায়েল। 

দোহাভিত্তিক আল-জাজিরাসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোকে শনিবার (১৫ মে) দুপুরে এই সময়সীমা বেধে দিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। মিডল ইস্ট আইয়ের খবরে এমন তথ্য মিলেছে।

ছয় দিন আগে শুরু হওয়া সংঘাত শনিবারও (১৫ মে) চলছে। গাজায় শরণার্থী শিবির থেকে শুরু করে আবাসিক ভবনগুলোতে নির্বিচারে বিমান হামলা চালিয়ে আসছে ইসরায়েলি বাহিনী।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে, নিহতের সংখ্যা বাড়তে পারে। হামলা থেকে বাঁচতে এ পর্যন্ত ১০ হাজার ফিলিস্তিনি বাড়ি-ঘর ছেড়েছে।

মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদ। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজেদের উপাসনালয় হিসেবে দাবি করে।  ১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।

সাইফুল বারী / একটিভ নিউজ