×
  • ঢাকা
  • রবিবার, ১৩ জুন, ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮
Active News 24

ফিলিস্তিনের প্রতি সমর্থন জানালো ভারত


একটিভ নিউজ প্রকাশিত: মে ১৭, ২০২১, ০৮:৩৩ পিএম ফিলিস্তিনের প্রতি সমর্থন জানালো ভারত
সংগৃহীত

ভারত উদ্বেগ জানিয়েছে ইসরাইল ও হামাসের মধ্যে চলমান সংঘাত নিয়ে। জাতিসংঘে নিযুক্ত দেশটির স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি এ উদ্বেগ জানান। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এই ইস্যুতে অনুষ্ঠিত বৈঠকে এ কথা বলেন তিনি। এসময় টি এস তিরুমূর্তি বলেন, ভারত সব ধরনের সহিংসতার বিপক্ষে। অবিলম্বে আমরা এই সংঘাত বন্ধের আহ্বান জানাই।

এটিই প্রথম আনুষ্ঠানিক বক্তব্য ভারতের পক্ষ থেকে ইসরাইল ও হামাসের মধ্যকার চলমান সংঘাত নিয়ে । এতে ভারত ফিলিস্তিনকে সমর্থন দিয়েছে। তবে হামাসের রকেট হামলার বিরোধিতা করেছে দেশটি।  টি এস তিরুমূর্তি বলেন, ভারত ফিলিস্তিনিদের ন্যায্য দাবিগুলোকে সমর্থন কর। একইসঙ্গে ভারত এখানে একটি দুই রাষ্ট্রভিত্তিক নীতির মাধ্যমে সংকট সমাধানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ বলে জানান তিনি। এরপরই তিরুমূর্তি বলেন, ভারত গাজা উপত্যকা থেকে চালানো রকেট হামলার নিন্দা জানায়।

আরো পড়ুন: এবার পানি পথে হামলা চালাচ্ছে হামাস

কিন্তু এর সাথে এটাও সত্য যে, ওই হামলার বদলা নিতে ইসরাইল যে হামলা চালিয়েছে তাতে প্রচুর বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এর মধ্যে নারী ও শিশুও রয়েছে।

একজন ভারতীয় নাগরিকও নিহত হয়েছেন ফিলিস্তিন থেকে চালানো রকেট হামলায়। এ বিষয়ে তিরুমূর্তি বলেন, একজন ভারতীয় নাগরিক নিহত হয়েছেন, যিনি একজন নার্স ছিলেন। তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। চলমান সংকট নিরসনের বিষয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, তাৎক্ষণিক কোনো পদক্ষেপের কারণে যেন পরিস্থিতির অবনতি না হয় এবং নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়, সেদিকেও খেয়াল রাখতে হবে।
 
তিরুমূর্তি আরো যুক্ত করেন, জেরুজালেম লাখো মানুষের বিশ্বাসের কেন্দ্রবিন্দু। ভারত থেকে হাজারো মানুষ জেরুজালেমে যান। জেরুজালেমের ঐতিহাসিক সকল অবস্থানকে সম্মান জানানো উচিত বলেও মনে মন্তব্য করেন তিরুমূর্তি।

সাইফুল বারী / একটিভ নিউজ