×
  • ঢাকা
  • শনিবার, ১২ জুন, ২০২১, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮
Active News 24

আবারও ইসরাইলের পক্ষ নিয়ে যা বলল মার্কিন পররাষ্ট্রমন্ত্রী


একটিভ নিউজ প্রকাশিত: মে ১৭, ২০২১, ০৮:৫৪ পিএম আবারও ইসরাইলের পক্ষ নিয়ে যা বলল মার্কিন পররাষ্ট্রমন্ত্রী
সংগৃহীত

ইসরায়েল নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ফিলিস্তিনের নিরীহ জনগণের ওপর। এ নিয়ে টানা ৮দিনের মতো দখলদার বাহিনীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২০০ ছাড়িয়েছে। এদিকে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে ‌‘বেসামরিক নাগরিক ও শিশুদের’ সুরক্ষায় উভয়পক্ষকে সংযত হওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েলে রকেট নিক্ষেপ বন্ধে গাজা উপত্যকার ক্ষমতাসীন রাজনৈতিক দল হামাসের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি। 

 যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী আবার  ফিলিস্তিনের হামলা থেকে বাঁচতে ‌‘ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে’ বলে তার অতীত মন্তব্যের ‘পুনরাবৃত্তি’ করেছেন।

যুক্তরাষ্ট্রের শীর্ষ এই কূটনীতিক ডেনমার্কের কোপেনহেগেনে এক সংবাদ সম্মেলনে বেসামরিক নাগরিকদের সুরক্ষা নিশ্চিতে সব পক্ষের প্রতি আহ্বান জানান। 

মার্কিন এই পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ক্রমবর্ধমান সহিংসতার ঘটনায় যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের অবসানে যুক্তরাষ্ট্র দৃঢ়ভাবে কাজ করছে বলে জানিয়েছেন তিনি।

তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, বেসামরিক হতাহত এড়াতে যেকোনো কিছু করার ক্ষেত্রে ইসরায়েলের অতিরিক্ত বাধ্যবাধকতা রয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী  বলেছেন, ‘ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে।’ অতীতেও ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে মার্কিন এই পররাষ্ট্রমন্ত্রী একই ধরনের ধরনের মন্তব্য করেছিলেন।

চলমান এ সহিংসতা থামাতে রবিবার (১৬ মে) জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল বৈঠকে বসেছিল। ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যকার সংঘাত বন্ধের আহ্বান সংবলিত ঘোষণা দেওয়ার লক্ষ্যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের তৃতীয় বৈঠকটিও ব্যর্থ হয়েছে। এর আগে রুদ্ধদ্বার দুটি বৈঠকও ব্যর্থ হয়। সর্বশেষ বৈঠকে ইসরায়েলি বিমান হামলায় গাজায় বিভিন্ন ভবনের ধ্বংসস্তূপ থেকে মানুষকে জীবিত ও মৃত উদ্ধারে ইসরায়েলের সঙ্গে সাময়িক অনুমতির চুক্তিতেও পৌঁছাতে পারেনি নিরাপত্তা পরিষদ।

সাইফুল বারী / একটিভ নিউজ