×
  • ঢাকা
  • শনিবার, ৩১ জুলাই, ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮
Active News 24

এফডিএর অনুমোদন পায়নি কোভ্যাক্সিন


একটিভ নিউজ প্রকাশিত: জুন ১২, ২০২১, ০৯:৩৪ এএম এফডিএর অনুমোদন পায়নি কোভ্যাক্সিন
সংগৃহীত

ভারতের ওষুধ কোম্পানি ভারত বায়োটেকের করোনা টিকা কোভ্যাক্সিনকে জরুরি প্রয়োজনে ব্যবহারের অনুমোদন দেয়নি যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধবিষয়ক সরকারি সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। 

এফডিএর পক্ষ থেকে বৃহস্পতিবার এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

এ বিষয়ে ভারতের জাতীয় দৈনিক হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, অনুমোদনের পরিবর্তে ভারত বায়োটেককে তাদের করোনা টিকা কোভ্যাক্সিনের আরও ট্রায়াল চালানোর পরামর্শ দিয়েছে এফডিএ।

প্রসঙ্গত, এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারত বায়োটেক জানিয়েছিল, যুক্তরাষ্ট্রে তাদের টিকা তৈরি ও বিক্রির জন্য তাদের সঙ্গে অংশীদারিত্বের চুক্তি স্বাক্ষরে সম্মত হয়েছে মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থা ওকুজেন ইংক। 

এ বিষয়ে কোম্পানির এক কর্মকর্তা হিন্দুস্তান টাইমসকে বলেন, ওকুজেন ইংকের পরামর্শেই যুক্তরাষ্ট্রে এই টিকার ব্যবহার এবং উৎপাদনের অনুমোদন চেয়ে এফডিএ বরাবর আবেদন করেছিল ভারত বায়োটেক।

তবে আবেদনের পর জরুরি প্রয়োজনে ব্যবহার বা যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে উৎপাদন- কোনোটিরই অনুমোদন দেয়নি এফডিএ।

উল্লেখ্য, ভারতে গত ১৬ জানুয়ারি থেকে গণটিকাদান কর্মসূচি শুরু হয়েছে। এ কর্মসূচিতে বিশ্বের সর্ববৃহৎ টিকা উৎপাদন কোম্পানি সেরমা ইনস্টিটিউটে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় প্রস্তুত করোনা টিকা কোভিশিল্ড ও ভারতীয় ওষুধ কোম্পানি ভারত বায়োটেকের করোনা টিকা কোভ্যাক্সিন ব্যবহার হচ্ছে। কিন্তু জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য কোভিশিল্ড ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুমোদন পেলেও এখনও কোভ্যাক্সিন তা পায়নি।

রেজাউল করিম / একটিভ নিউজ