×
  • ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮
Active News 24

এবার ড্রোনের মাধ্যমে টিকা পৌঁছে দেয়ার উদ্যোগ ভারতে


একটিভ নিউজ প্রকাশিত: জুন ১৩, ২০২১, ০৬:০৯ পিএম এবার ড্রোনের মাধ্যমে টিকা পৌঁছে দেয়ার উদ্যোগ ভারতে
সংগৃহীত

করোনায় বিপর্যস্ত পরিস্থিতির পাশাপাশি ভারত টিকার ঘাটতির কারণেও বেশ সমালোচিত হয়েছে । এখন তাই  দেশটির সরকার টিকাকরণ প্রক্রিয়ায় গতি আনার জন্য বেশ তোরজোড় শুরু করেছে। এবার ড্রোনের মাধ্যমে প্রত্যন্ত এলাকায় টিকা পাঠানোর পরিকল্পনা নেয়া হয়েছে দেশ জুড়ে টিকাকরণের লক্ষ্যে। এজন্য আগ্রহী প্রতিষ্ঠানগুলোর কাছে দরপত্র আহ্বান করা হয়েছে। আগামী ২২ জুনের মধ্যে তা জমা দিতে বলা হয়েছে।

কীভাবে টিকাকরণে গতি আনা যায় তা নিয়ে যখন কথাবার্তা চলছিল তখন কানপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) থেকে জানানো হয় যে, ড্রোনের মাধ্যমে টিকা সরবরাহ সম্ভব।

এরপরেই ভারতের কেন্দ্রীয় সরকার বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে । কেন্দ্রের ভর্তুকিপ্রাপ্ত সংস্থা এইচএলএল ইনফ্রা টেক সার্ভিসেস লিমিটেড টিকা কেনার দায়িত্বে রয়েছে। পুরো বিষয়টির তদারকিতে রয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। শুক্রবার তাদের পক্ষ থেকেই দরপত্র চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

আরো পড়ুন: করোনা: গত ২৪ ঘন্টায় বিশ্বে আরো ১০ হাজার মৃত্যু

সবার আগে তেলঙ্গানায় ড্রোনের মাধ্যমে ঘরে ঘরে টিকা পৌঁছে দেওয়ার পরিকল্পনা নেয়া হয়েছিল। তবে এখন পর্যন্ত যা জানা যাচ্ছে, রাজস্থানের বিকানের শহর থেকে এই প্রকল্প শুরু হবে।

তবে আইসিএমআর ড্রোন পরিচালনায় কিছু শর্তও বেঁধে দিয়েছে। বলা হয়েছে যে, কমপক্ষে ৪ কেজি পর্যন্ত ওজন বইতে সক্ষম হতে হবে ড্রোনগুলোকে। মাটি থেকে খাঁড়াভাবে এবং কমপক্ষে ১০০ মিটার উচ্চতায় উড়তে হবে। যে জায়গা থেকে টিকা নিয়ে ড্রোনগুলোকে ওড়ানো হবে, টিকা সরবরাহ করে আবার সেখানেই ফেরত আসতে হবে। এছাড়া টিকা নিয়ে ড্রোনগুলো যাতে নিরাপদে মাটিতে নামে, জিপিএস-এর মাধ্যমে তার গতিবিধি নির্ভুল ভাবে নিয়ন্ত্রণ করা যায়, তাও নিশ্চিত করতে বলা হয়েছে। সূত্র : আনন্দবাজার পত্রিকা

সাইফুল বারী / একটিভ নিউজ