×
  • ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৮ আশ্বিন ১৪২৮
Active News 24

আফগানিস্তানে সেনা অভিযানে ২৬৯ তালেবান নিহত


একটিভ নিউজ প্রকাশিত: জুলাই ২৫, ২০২১, ১০:৫২ এএম আফগানিস্তানে সেনা অভিযানে ২৬৯ তালেবান নিহত

আফগানিস্তানের ১৩ প্রদেশে অভিযান চালিয়েছে সেনাবাহিনী। এ অভিযানে অন্তত ২৬৯ তালেবান সদস্য নিহত হয়েছে। 

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিতের পর মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাতে ইরিব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আফগানিস্তানের লাগমান, নানগারহার, নুরিস্তান, কুনার, গজনি, পাকতিয়া, কান্দাহার, হেরাত, বাল্খ, জুযজান, হেলমান্দ, কুন্দুজ ও কাপিসা প্রদেশে এসব অভিযান চালানো হয়।

প্রতিবেদনে আরো বলা হয়, অভিযানে ১৭৬ তালেবান সদস্য আহত হয়েছে। এ সময় তালেবানের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করে সেনাবাহিনী। 

এদিকে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এ পরিসংখ্যান প্রত্যাখ্যান করেছে তালেবান।

অন্যদিকে আফগানিস্তানের শতকরা ৯০ ভাগ সীমান্তের ওপর নিয়ন্ত্রণ গ্রহণ করার যে দাবি তালেবান করেছে তা প্রত্যাখ্যান করে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আফগান সরকারের নিয়ন্ত্রণাধীন এলাকার পরিধি ক্রমেই বিস্তৃত হচ্ছে এবং হাতছাড়া হয়ে যাওয়া জেলাগুলো তালেবানের কাছ থেকে একের পর এক পুনরুদ্ধার করা হচ্ছে।

এদিকে আফগানিস্তানের হেরাত প্রদেশ থেকে পাওয়া এক খবর থেকে জানা যায়, সেখানকার কারাখ জেলায় তালেবানের একটি বড় ধরনের অভিযান প্রতিহত করেছে সেনাবাহিনী। শুক্রবার ওই জেলা তালেবানের হাত থেকে পুনরুদ্ধার করেছে আফগানিস্তানের সরকারি সৈন্যরা।

এসময় দু'পক্ষের সংঘর্ষে বহু সাধারণ মানুষও নিহত হওয়াসহ ঘর-বাড়ি হারায় লাখ লাখ মানুষ।

প্রসঙ্গত, প্রায় দুই দশক যুদ্ধ পর সম্প্রতি আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যেই সেনা প্রত্যাহার সমাপ্ত হওয়ার কথা রয়েছে। তবে সেনা ফেরানোর এই ঘোষণার পর থেকেই আফগান নিরাপত্তাবাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ বেড়ে গেছে।

রেজাউল করিম / একটিভ নিউজ