×
  • ঢাকা
  • রবিবার, ০২ এপ্রিল, ২০২৩, ১৮ চৈত্র ১৪২৯
Active News 24

চীনে বন্যায় ২১ জনের প্রাণহানি, রেড অ্যালার্ট জারি


একটিভ নিউজ প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১, ০৮:৫৭ পিএম চীনে বন্যায় ২১ জনের প্রাণহানি, রেড অ্যালার্ট জারি
সংগৃহীত

চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে ভারি বৃষ্টিতে সৃষ্ট বন্যায় ২১ জনের প্রাণহানি হয়েছে। এসময় প্রায় ৬ হাজার বাসিন্দাকে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। সেইসাথে প্রদেশটির পাঁচটি শহরে ‘রেড অ্যালার্ট’জারি করা হয়েছে। 

দেশটির সরকারি সংবাদ সংস্থা শিনহুয়া এ খবর নিশ্চিত করে জানায়, হুবেইয়ের উত্তরে অবস্থিত শুইঝু শহরের পাশে লিউলিন শহরতলীতে এসব মানুষের প্রাণহানি হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে দুই হাজার ৭০০ এর বেশি বাড়িঘর ও দোকানপাটের খাবার। বিদ্যুৎ সরবরাহ ও যোগাযোগ ব্যবস্থাও বিঘ্নিত হয়েছে।

এ বিষয়ে চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানায়, বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত শুইঝু, শিয়াংইয়াং ও শিয়াওগান ছাড়াও বিভিন্ন শহরে উদ্ধারকর্মী পাঠানো হয়েছে। এছাড়া স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার ইচেং শহরে ৪০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। 

এদিকে খারাপ আবহাওয়ার কারণে প্রদেশেটির বিস্তীর্ণ এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৩ হাজার ৬০০র বেশি বাড়ি।  নষ্ট হয়েছে ৮ হাজার ১১০ হেক্টর জমির ফসল। সব মিলিয়ে মোট ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ১৬ দশমিক ৬৭ মিলিয়ন ডলার।

প্রসঙ্গত, প্রতিবছরই বর্ষাকালে এমন বন্যার কবলে পড়ে চীন। তাতে বহু প্রাণহানির সঙ্গে ব্যাপক ক্ষতি হয়। তবে জলবায়ু পরিবর্তনের কারণে এখন বন্যাসহ চরমভাবাপন্ন আবহাওয়াজনিত এসব প্রাকৃতিক দুর্যোগ এখন অনেক বেড়ে গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।   

রেজাউল করিম / একটিভ নিউজ