×
  • ঢাকা
  • রবিবার, ০৩ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০
Active News 24

আফগানিস্তানে ‘পোস্টিং’ চাইল ভারতের ২ নারী পুলিশ!


একটিভ নিউজ প্রকাশিত: আগস্ট ২২, ২০২১, ০৪:৩৮ পিএম আফগানিস্তানে ‘পোস্টিং’ চাইল ভারতের ২ নারী পুলিশ!

ভারত-তিব্বত সীমান্ত পুলিশের দুই নারী কনস্টেবল আফগানিস্তানে বদলি চেয়ে দিল্লি হাইকোর্টে মামলা করেছেন বলে জানা গেছে। তবে মামলাটি খারিজ করে দিয়েছে আদালত। 

এদিকে এ ধরনের মামলার আবেদনে দিল্লি হাইকোর্টের বিচারপতি রাজীব সহায় ও বিচারপতি অমিত বনসল পুরোপুরি বিস্মিত। 

এ খবর নিশ্চিত করে হিন্দুস্তান টাইমস জানায়, এই মামলার আবেদন এবং রায় দুটোই ১৫ আগস্ট তালেবানের হাতে কাবুল পতনের আগে হয়েছিল। ওই সময় সময় তালেবান বাহিনী একের পর এক শহর দখল করছিল। এ দৃশ্য দেখে আফগানিস্তানে বদলি চেয়ে দিল্লি হাইকোর্টে মামলা করেন ওই দুই নারী কনস্টেবল। 

এদিকে মামলাটি খারিজ করার পর আদালত জানায়, ‘সশস্ত্র বাহিনীর সদস্য হিসেবে ভারত-তিব্বত সীমান্ত পুলিশের (আইটিবিপি) সদস্যদের যে কোনো জায়গায় নিয়োগ বা মোতায়েন করা যায়। যেখানে যে রকম প্রয়োজন, সেই অনুযায়ী এই নিয়োগ হয়। নির্দিষ্টভাবে আফগানিস্তানে নিয়োগ চাওয়ার কোনো এখতিয়ার তাদের নেই। তবে এই ভয়ঙ্কর পরিস্থিতিতে তারা নিজে থেকে আফগানিস্তানে মোতায়েন চেয়ে আবেদন করায় আমরা বিস্মিত।’

অন্যদিকে আবেদনকারীস ওই দুই কনস্টেবল এর দাবি, তাদের ২০২০ সালের আগস্টে কাবুলের দূতাবাসে নিয়োগ করা হয়েছিল দুই বছরের জন্য। তবে চলতি বছরের জুনেই তাদের ফের একবার ভারতে বদলি করা হয়। তাদের দাবি, কাবুলে দুই বছর থাকা তাদের অধিকারের মধ্যে পড়ে। 

ভারত-তিব্বত সীমান্ত পুলিশ (আইটিবিপি) এ বিষয়ে জানায়, কাবুলে সেই সময় তিনজন নারী কনস্টেবল মোতায়েন ছিলেন। এরপরই আদালত জানায়, কনস্টেবলরা নিজেদের থেকে বেছে নিতে পারেন না যে তাদের কোথায় মোতায়েন করা হবে।

রেজাউল করিম / একটিভ নিউজ