ঢাকা, সোমবার, ১২ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Youtube

Logo

অবশেষে বৈধতা পেল গাঁজা 

চিকিৎসা ক্ষেত্রে গাঁজার ব্যবহার নিয়ে তীব্র আপত্তি এবং গত ৫৯ বছর ধরে জাতিসংঘের বিপজ্জনক মাদকের তালিকায় গাঁজার নাম থাকলেও এবার গাঁজা ও চরসকে বিপজ্জনক মাদকের তালিকা থেকে সরানোর প্রস্তাবের পক্ষে ৫৩টি সদস্য দেশের মধ্যে সাড়া দিয়েছে ২৭টি। এর মধ্যে অন্যতম একটি দেশ ভারত। জাতিসংঘের মাদক বিষয়ক কমিশনের ৬৩তম অধিবেশন বসেছিল

ডেস্ক: একটিভ নিউজ
প্রকাশিত: শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০, ০৯:১৮
অবশেষে বৈধতা পেল গাঁজা 
গাঁজা

চিকিৎসা ক্ষেত্রে গাঁজার ব্যবহার নিয়ে তীব্র আপত্তি এবং গত ৫৯ বছর ধরে জাতিসংঘের বিপজ্জনক মাদকের তালিকায় গাঁজার নাম থাকলেও এবার গাঁজা ও চরসকে বিপজ্জনক মাদকের তালিকা থেকে সরানোর প্রস্তাবের পক্ষে ৫৩টি সদস্য দেশের মধ্যে সাড়া দিয়েছে ২৭টি। এর মধ্যে অন্যতম একটি দেশ ভারত।

জাতিসংঘের মাদক বিষয়ক কমিশনের ৬৩তম অধিবেশন বসেছিল বুধবার (২ ডিসেম্বর)। এ অধিবেশনেই এই ভোট নেওয়া হয়েছে। এসময় ভারত ছাড়াও আমেরিকা ও ইউরোপের বহু দেশই সায় দেয় বিপজ্জনক মাদকের তালিকা থেকে গাঁজা ও চরসকে সরানোর ব্যাপারে।

অন্যদিকে এ প্রস্তাবের বিরোধিতা করে পঁচিশটি দেশ। যাদের মধ্যে রয়েছে চীন, রাশিয়া ও পাকিস্তান।

তবে একমাত্র ইউক্রেনই এ বিষয়ে কোন মতামত দেয়নি।

বিপজ্জনক মাদকের তালিকা থেকে গাঁজা ও চারসকে বাদ দেয়ার বিষয়ে জাতিসংঘের বক্তব্য, এই ধরনের মাদক অধিকাংশ ক্ষেত্রেই বেআইনি হলেও সাধারণভাবেই এদের ব্যবহার হয়। এবার এগুলোকে ওষুধ হিসেবে ব্যবহারের রাস্তা খুলে দেওয়া হল। এই ভোটকে ‘ঐতিহাসিক’ বলেও জানিয়েছে জাতিসংঘ।

এর আগে ২০১৯ সালের জানুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জাতিসংঘের মাদক তালিকা নিয়ে ছ’টি প্রস্তাব দেয়। তার অন্যতম ছিল গাঁজা ও চরসকে বিপজ্জনক মাদকের তালিকা থেকে সরানোর। মার্চে সেই প্রস্তাব পেশ করা হয় জাতিসংঘের মাদক বিষয়ক কমিশনের সামনে।

কিন্তু সদস্য দেশগুলিকে বারবার অনুরোধ করা সত্ত্বেও তারা ভোটে আগ্রহ দেখায়নি। অবশেষে সেই ভোট অনুষ্ঠিত হল।



একটিভ নিউজ / এস কে
আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

চিকিৎসা ক্ষেত্রে গাঁজার ব্যবহার নিয়ে তীব্র আপত্তি এবং গত ৫৯ বছর ধরে জাতিসংঘের বিপজ্জনক মাদকের তালিকায় গাঁজার নাম থাকলেও এবার গাঁজা ও চরসকে বিপজ্জনক মাদকের তালিকা থেকে সরানোর প্রস্তাবের পক্ষে ৫৩টি সদস্য দেশের মধ্যে সাড়া দিয়েছে ২৭টি। এর মধ্যে অন্যতম একটি দেশ ভারত। জাতিসংঘের মাদক বিষয়ক কমিশনের ৬৩তম

Active News logo
    Active news app

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ আজিজুর রহমান
সহ-সম্পাদক: বি, এম বাবলুর রহমান
উপদেষ্টা: এ‍্যাডভোকেট আসাদুজ্জামান, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
উপদেষ্টা: জাহাঙ্গীর আকন্দ
প‍্যারামাউন্ট হাইটস, পল্টন, ঢাকা-১০০০।
টেলিফোন: ০২-৪৮৯৫৭৯৬৭
মোবাইল: ০১৭১৬-৪৬৫৬১৬
ইমেইল: activenewsoffice@gmail.com