ঢাকা, মঙ্গলবার, ৬ মাঘ ১৪২৭, ১৯ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Youtube

Logo

রামমন্দির নির্মাণে নতুন সমস্যা, এবার বাধা দিচ্ছে প্রকৃতি

ভারতের অযোধ্যায় বহুল আলোচিত বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মাণ নিয়ে বিতর্ক যেন ছাড়ছেই না। সুপ্রিমকোর্টের রায় রাম মন্দির নির্মানের পক্ষে যাওয়ার পর মন্দির নির্মানে আবার নতুন এক সমস্যার সৃষ্টি হয়েছে। এবার প্রাকৃতিক বাধায় পড়েছে মন্দির কর্তৃপক্ষ। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সচিবের বরাত দিয়ে

ডেস্ক: একটিভ নিউজ
প্রকাশিত: শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০, ০২:০০
রাম মন্দির
রাম মন্দির

ভারতের অযোধ্যায় বহুল আলোচিত বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মাণ নিয়ে বিতর্ক যেন ছাড়ছেই না। সুপ্রিমকোর্টের রায় রাম মন্দির নির্মানের পক্ষে যাওয়ার পর মন্দির নির্মানে আবার নতুন এক সমস্যার সৃষ্টি হয়েছে। এবার প্রাকৃতিক বাধায় পড়েছে মন্দির কর্তৃপক্ষ।

শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সচিবের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস জানায় বিশেষজ্ঞদের দাবি, ওখানে রামমন্দির করতে গেলে ধসের আশংকা রয়েছে। 

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়, এতদিন আইনি জটিলতায় রামমন্দির নির্মাণ বাধা পেয়েছে।  কিন্তু গত বছর সুপ্রিম কোর্টের নির্দেশের রামমন্দির নির্মাণের আর বাধা ছিল না। গত ৫ আগস্ট ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্দিরের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেছেন।

কিন্তু এবার নির্মাণগত বাধার সম্মুখীন রামমন্দির।

আরো পড়ুন: ডোনাল্ড ট্রাম্প ক্ষমা করে দিলেন তার বিয়াইকে!

এদিকে মন্দিরের মাটি পরীক্ষার পর দেখা গেছে, মন্দিরের ভর ধরে রাখার মতো ক্ষমতা নেই সেখানকার মাটির। যার জেরে থেমে আছে মন্দির নির্মাণের কাজ। 

এ নিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে উল্লেখ করা হয়, স্থাপত্যের নকশাকারী প্রতিষ্ঠান লারসেন অ্যান্ড টিউব্রো একটি রিপোর্ট জমা দিয়েছে, তাতে দেখা গেছে, ভূ-পৃষ্ঠ থেকে ২০-৪০ মিটার গভীরে ১২০০ কংক্রিট পিলার বসানো হবে। 

অন্যদিকে ট্রাস্টের সচিব  চম্পত রাই বিষয়টি নিয়ে বলেন, বেশ কয়েকটি পিলার ভূপৃষ্ঠ থেকে ১২৫ ফুট নিচে বসিয়ে তার ২৮ দিন পর পরীক্ষা করা হয়েছিল। সেই স্তম্ভগুলির উপর ৭০০ টন ভর চাপিয়ে পরীক্ষা করা হয়। কিন্তু আশাতীত ফল পাওয়া যায়নি।

মেশিনে যে রিডিং পাওয়া যায় সেটা আশা করা হয়নি।

আরো পড়ুন: ভারতে ধর্মের কোনো বিভেদ নেই: মোদি

 চম্পত রাই আরো বলেন,  গর্ভগৃহের পশ্চিম দিকে সরযু নদী বয়ে চলেছে। যেখানে পিলারগুলি বসানো হয়েছে তার পাশেই নদীর পানি ও বেলেমাটি রয়েছে। ইঞ্জিনিয়ারদের মতে, নরম বালি স্থাপত্যের ভর ধরে রাখতে পারবে না। তাই বিশেষজ্ঞরা চিন্তাভাবনা করছেন কীভাবে মন্দিরের গর্ভগৃহের কাছে নদীর পানিকে আটকে রাখা যায়। কীভাবে বালির উপর স্থাপত্য তৈরি করা যায় এবং কংক্রিট পিলারের স্থায়িত্ব বাড়ানো যায়।

উল্লেখ্য, ২০১৯ সালের নভেম্বরে সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ রায়ে জানায়, বিতর্কিত জমির ওপর মন্দির নির্মাণ হবে।



একটিভ নিউজ / এস কে
×
আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

ভারতের অযোধ্যায় বহুল আলোচিত বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মাণ নিয়ে বিতর্ক যেন ছাড়ছেই না। সুপ্রিমকোর্টের রায় রাম মন্দির নির্মানের পক্ষে যাওয়ার পর মন্দির নির্মানে আবার নতুন এক সমস্যার সৃষ্টি হয়েছে। এবার প্রাকৃতিক বাধায় পড়েছে মন্দির কর্তৃপক্ষ। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের

Active News logo
    Active news app

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ আজিজুর রহমান
সহ-সম্পাদক: বি, এম বাবলুর রহমান
উপদেষ্টা: এ‍্যাডভোকেট আসাদুজ্জামান, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
উপদেষ্টা: জাহাঙ্গীর আকন্দ
প‍্যারামাউন্ট হাইটস, পল্টন, ঢাকা-১০০০।
টেলিফোন: ০২-৪৮৯৫৭৯৬৭
মোবাইল: ০১৭১৬-৪৬৫৬১৬
ইমেইল: activenewsoffice@gmail.com