ঢাকা, মঙ্গলবার, ১৩ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Youtube

Logo

কথা রাখলো না চীন, ঘোর বিপদে পাকিস্তান!

চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের (সিপিইসি) উন্নয়নের জন্য ইসলামাবাদকে ৬০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছিল চীন। সম্প্রতি এ সহায়তার প্রতিশ্রুতি থেকে সরে আসতে চাইছে বেইজিং। পাকিস্তানজুড়ে দুর্নীতি বৃদ্ধি ও সম্প্রতি চীনা প্রকৌশলীদের ওপর সন্ত্রাসী হামলার কারণেই চুক্তি থেকে সরে আসতে চাইছে তারা। এর আগে

ডেস্ক: একটিভ নিউজ
প্রকাশিত: রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০, ০৭:৪৭
ইমরান খান, শি জিনপিং
সংগৃহীত

চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের (সিপিইসি) উন্নয়নের জন্য ইসলামাবাদকে ৬০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছিল চীন। সম্প্রতি এ সহায়তার প্রতিশ্রুতি থেকে সরে আসতে চাইছে বেইজিং। পাকিস্তানজুড়ে দুর্নীতি বৃদ্ধি ও সম্প্রতি চীনা প্রকৌশলীদের ওপর সন্ত্রাসী হামলার কারণেই চুক্তি থেকে সরে আসতে চাইছে তারা।

এর আগে পাকিস্তানের বেলুচিস্তানে সিপিইসির কাজের সাথে যুক্ত চীনা প্রকৌশলীদের ওপর জঙ্গি হামলা হয়। মূলত এর পর থেকেই নিজেদের মত ঘুরিয়ে নিয়েছে চীন।

তবে এ ঘটনার পর ইমরান খান সরকার দেশটির সেনাবাহিনীর ওপর সিপিইসির পুরো দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নেয়। এরপর পাকিস্তান সেনাবাহিনী চীনা ইঞ্জিনিয়ারদের নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছে।

 

আরো পড়ুন: যুক্তরাষ্ট্রে বিস্ফোরণ: দানা বাঁধছে নাশকতার শঙ্কা

প্রসঙ্গত, পাকিস্তানের ভগ্নপ্রায় অর্থনৈতিক অবস্থাকে বাঁচানোর জন্য সিপিইসি একটি বহুল প্রতীক্ষিত প্রকল্প। এ প্রকল্প বাস্তবায়ন হলে এটি পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নে বিরাট ভূমিকা রাখবে।

আরো পড়ুন: রামমন্দির নির্মাণে নতুন সমস্যা, এবার বাধা দিচ্ছে প্রকৃতি

এ বিষয়ে পাকিস্তান পরিকল্পনা মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের এক সূত্র জানায়, সিপিইসি প্রকল্প দ্রুত বাস্তবায়নে পাকিস্তান চীনা সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ কর্মপরিকল্পনা ঠিক করেছে। এর মধ্যে রেলওয়ে প্রকল্প যোগ করা হয়েছে। আমাদের বিদেশি বিনিয়োগ দরকার। তাই আমরা এ মেগাপ্রকল্প বাস্তবায়নে যোগাযোগব্যবস্থার ওপর আরো জোর দিয়েছি।

জানা যায়, পাকিস্তানকে ঋণের জাল থেকে উদ্ধার করতে আবারও ১৫০ কোটি ডলার আর্থিক সহায়তা দিয়েছে চীন।

সৌদি আরবের কাছে পাকিস্তানের ২০০ কোটি ডলারের ঋণ আছে। এ ক্ষেত্রে চীন যে আর্থিক সহায়তা দিচ্ছে, সেখান থেকে ১০০ কোটি ডলার পরিশোধ করা হয় গত সোমবার। বাকি ১০০ কোটি জানুয়ারিতে শোধ করার কথা রয়েছে।



একটিভ নিউজ / এস কে
×
আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের (সিপিইসি) উন্নয়নের জন্য ইসলামাবাদকে ৬০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছিল চীন। সম্প্রতি এ সহায়তার প্রতিশ্রুতি থেকে সরে আসতে চাইছে বেইজিং। পাকিস্তানজুড়ে দুর্নীতি বৃদ্ধি ও সম্প্রতি চীনা প্রকৌশলীদের ওপর সন্ত্রাসী হামলার কারণেই চুক্তি থেকে সরে আসতে

Active News logo
    Active news app

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ আজিজুর রহমান
সহ-সম্পাদক: বি, এম বাবলুর রহমান
উপদেষ্টা: এ‍্যাডভোকেট আসাদুজ্জামান, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
উপদেষ্টা: জাহাঙ্গীর আকন্দ
প‍্যারামাউন্ট হাইটস, পল্টন, ঢাকা-১০০০।
টেলিফোন: ০২-৪৮৯৫৭৯৬৭
মোবাইল: ০১৭১৬-৪৬৫৬১৬
ইমেইল: activenewsoffice@gmail.com