×
  • ঢাকা
  • মঙ্গলবার, ০৯ মার্চ, ২০২১, ২৫ ফাল্গুন ১৪২৭
Active News 24

মিয়ানমারে বিক্ষোভ: বন্ধ করা হলো ইন্টারনেট


একটিভ নিউজ: | আন্তর্জাতিক ডেস্ক : প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২১, ০৬:২০ পিএম মিয়ানমারে বিক্ষোভ: বন্ধ করা হলো ইন্টারনেট

মিয়ানমারের সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছে দেশটির সাধারণ জনগণ। এরই মধ্যে মিয়ানমারের সামরিক সরকার দেশটিতে ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে।

শনিবার (৬ ফেব্রুয়ারি) বিবিসি জানায়, ইয়াঙ্গুনের সড়কে বিক্ষোভকারী জনগণ স্লোগান দিচ্ছেন ‘সামরিক স্বৈরশাসকের পতন চাই, গণতন্ত্রের জয় চাই। ’ এসময় সামরিক জান্তার হাতে আটক নেত্রী অং সান সু চির মুক্তির দাবিতে প্রতিবাদ জানান বিক্ষোভকারীরা। বিক্ষোভ সামলাতে শহরের প্রধান সড়কগুলো ব্যারিকেড দিয়ে বন্ধ করে দেয় পুলিশ।

আরো পড়ুন : কুকুরকে আঘাত করলেই ৭৫ হাজার টাকা জরিমানা

গত সোমবার (১ ফেব্রুয়ারি) ভোরে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের রাষ্ট্রপতি উইন মিন্ত, ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চি-সহ শাসকদলের শীর্ষ কয়েকজন নেতা এবং কয়েকশ’ আইনপ্রণেতাকে আটক করে দেশটির নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী। সেনা অভ্যুত্থানের পরপরই মিয়ানমারে ইন্টারনেট সেবা কিছু সময়ের জন্য বন্ধ করে দেওয়া হলেও, পরে তা আবার চালু করা হয়।

এরপর সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে মানুষকে সংঘবদ্ধ হওয়া থেকে বিরত রাখতে মিয়ানমারে বন্ধ করে দেওয়া হয় ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রামসহ অন্য সামাজিক যোগাযোগ মাধ্যম। এবার সারাদেশে ইন্টারনেট সেবাই বন্ধ করে দেওয়া হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দিলেও ভার্চ্যুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএনের সাহায্য নিচ্ছিলেন ব্যবহারকারীর; কিন্তু ইন্টারনেট সেবাই বন্ধ করে দেওয়ায়, যোগাযোগ ব্যবস্থা ব্যাপকভাবে ব্যাহত হয়েছে।

আরো পড়ুন : রাজধানীতে ১ কেজি গাঁজাসহ মাদক কারবারি আটক

ইন্টারনেট ব্ল্যাকআউট আদেশের বিরুদ্ধে অবস্থান নিতে ইন্টারনেট সেবাদাতাদের প্রতি আহ্বান জানিয়েছে সামাজিক সংগঠনগুলো। ইন্টারনেট বন্ধ করার সিদ্ধান্ত ‘জঘন্য এবং বেপরোয়া’ বলে মন্তব্য করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

মিয়ানমারে গত নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। তবে, এ ফলাফল নিয়ে মিয়ানমারের বেসামরিক সরকার এবং প্রভাবশালী সামরিক বাহিনীর মধ্যে কয়েকদিন ধরে দ্বন্দ্ব ও উত্তেজনা চলতে থাকায় এ সামরিক অভ্যুত্থান ঘটেছে বলে জানায় বিবিসি।

ডেস্ক / একটিভ নিউজ