×
  • ঢাকা
  • বুধবার, ১৯ মে, ২০২১, ৫ জ্যৈষ্ঠ ১৪২৮

জীবন্ত ব্যক্তির ফুসফুস করোনা রোগীর দেহে প্রতিস্থাপন করল জাপান


একটিভ নিউজ প্রকাশিত: এপ্রিল ১১, ২০২১, ০৯:২১ পিএম জীবন্ত ব্যক্তির ফুসফুস করোনা রোগীর দেহে প্রতিস্থাপন করল জাপান
সংগৃহীত

পুরো পৃথিবী যখন মহামারি করোনায় বিপর্যস্ত ঠিক এমন দুর্যোগময় মুহূর্তে চিকিৎসা ক্ষেত্রে বড় ধরনের সাফল্য পেল জাপান। বিশ্বে এই প্রথমবারের মতো জাপানে জীবিত ব্যক্তির দেহ থেকে ফুসফুস প্রতিস্থাপনের ঘটনা ঘটেছে।  

মার্কিন গণমাধ্যম সিএনএন এবং জাপানের গণমাধ্যম জাপান টাইমস প্রতিবেদনে জানায়,  করোনা ভাইরাসে ফুসফুস ক্ষতিগ্রস্ত হওয়া এক নারীর শরীরে তার স্বামী এবং সন্তানের ফুসফুস প্রতিস্থাপন করা হয়েছে। চিকিৎসা বিজ্ঞানে ফুসফুস প্রতিস্থাপনের ঘটনা এর আগেও ঘটেছে। তবে ব্যতিক্রম হচ্ছে জাপানের এ ঘটনায় জীবন্ত ব্যক্তির ফুসফুস করোনা আক্রান্ত রোগীর দেহে প্রতিস্থাপন করা হয়েছে।

আরো পড়ুন: মিয়ানমারে বিক্ষোভ: পুলিশের গুলিতে এক রাতে নিহত ৮০

জাপানের কোয়োটা ইউনিভার্সিটি হাসপাতাল কর্তৃপক্ষ  জানায়, সম্প্রতি ওই নারীর শরীরে করোনা সংক্রমণের ফলে তার ফুসফুস দু’টি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এতে তার বেঁচে থাকার সম্ভাবনা ক্ষীণ হয়ে পড়ে। পরে এই হাসপাতালের চিকিৎসকরা সিদ্ধান্ত নিয়ে ওই নারীর স্বামী ও ছেলের সুস্থ ফুসফুস তার দেহে প্রতিস্থাপন করায় সফল হন। ৩০ জন বিশেষজ্ঞ চিকিৎসকের জটিল এই  অস্ত্রোপচার করতে সময় লেগেছে প্রায় ১১ ঘণ্টা।\

আরো পড়ুন: ভারতের ইতিহাসে একদিনে সর্বোচ্চ করোনা শনাক্তের রেকর্ড

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ডোনার জীবিত অবস্থায় সফল ফুসফুস প্রতিস্থাপনের ঘটনা বিশ্বের ইতিহাসে এটাই প্রথম।  

 ড. হিরোশি ডেট নেতৃত্বে হয়েছে ফুসফুস প্রতিস্থাপনের এই পুরো অপারেশন।

ড. হিরোশি ডেট জানান, করোনার ফলে ওই নারীর নিউমোনিয়া হয়ে গিয়েছিল। তবে সফল অপারেশনের পর ড. হিরোশি এখন আশা করছেন দ্রুত সুস্থ হয়ে উঠবেন ওই নারী। 

সাইফুল বারী / একটিভ নিউজ