×
  • ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮
Active News 24

আপিল বিভাগের বিচারকাজ চলবে ভার্চুয়ালি


একটিভ নিউজ প্রকাশিত: জুন ৩০, ২০২১, ০৬:৩৩ পিএম আপিল বিভাগের বিচারকাজ চলবে ভার্চুয়ালি
সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত সাত দিনের (১ জুলাই মধ্যরাত থেকে ৭ জুলাই ভোর) কঠোর বিধি নিষেধের মধ্যে সীমিত পরিসরে আপিল বিভাগের বিচারকাজ চলবে বলে জানানো হয়েছে।

প্রধান বিচারপতির নির্দেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বুধবার (৩০ জুন) বিকেলে বলা হয়েছে, ১ থেকে ৭ জুলাই পর্যন্ত ভার্চুয়ালি আপিল বিভাগ ও চেম্বার আদালতের বিচারকাজ পরিচালিত হবে। এর মধ্যে আগামী ৬ ও ৭ জুলাই আপিল বিভাগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ফৌজদারি আপিল এবং জেল আপিল শুনানি হবে। আপিল বিভাগের বিচারপতিরা , সংশ্লিষ্ট মামলার আইনজীবী ও অন্যান্য কর্মকর্তারা নিজ বাসা থেকে ভার্চুয়ালি শুনানি করবেন। 

বিজ্ঞপ্তিতে শুনানি চলাকালীন আইনজীবী ও বিচারপ্রার্থীদের সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আসতে নিষেধ করা হয়েছে।

এছাড়া অপর এক বিজ্ঞপ্তিতে লকডাউনে বিচারকাজ পরিচালনার জন্য হাইকোর্টের তিনটি বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ রোধ কল্পে ইতোপূর্বে গঠিত হাইকোর্টের সব বেঞ্চের কার্যক্রম স্থগিত করে শারীরিক উপস্থিতি ছাড়া আগামী ১ জুলাই (বৃহস্পতিবার) থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে হাইকোর্ট বিভাগে বিচারকাজ পরিচালনার জন্য তিনটি বেঞ্চ গঠন করা হল। তিনটি বেঞ্চের মধ্যে বিচারপতি এম. ইনায়েতুর রহিমকে রিট ও দেওয়ানি বেঞ্চ, বিচারপতি জে বি এম হাসানকে ফৌজদারি বেঞ্চ এবং বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারকে কোম্পানি বেঞ্চের দায়িত্ব দেওয়া হয়েছে।

রেজাউল করিম / একটিভ নিউজ