×
  • ঢাকা
  • মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩, ১৪ চৈত্র ১৪২৯
Active News 24

আফগানিস্তানফেরতরা বাংলাদেশে ঢুকলেই গ্রেফতার


একটিভ নিউজ প্রকাশিত: আগস্ট ১৬, ২০২১, ০৭:৫০ পিএম আফগানিস্তানফেরতরা বাংলাদেশে ঢুকলেই গ্রেফতার
সংগৃহীত

তালেবানের আহ্বানে যারা দেশ ছেড়েছেন তাদের বিষয়ে সতর্ক রয়েছে গোয়েন্দারা। তারা বাংলাদেশে ঢোকার চেষ্টা করলেই তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে জানিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, তাদের বিষয়ে সতর্ক রয়েছে গোয়েন্দারা।

নিজ কার্যালয়ে আজ সোমবার দুপুরে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এসময় ডিএমপি কমিশনার অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, যদি কারও সন্তান কিংবা ছাত্র হঠাৎ করে কাউকে কিছু না বলে বাড়ি থেকে চলে যায় তাহলে তার বিষয়ে দ্রুত পুলিশকে জানানো উচিত। বাংলাদেশ থেকে কতজন আফগানিস্তানে গেছে কিংবা সেখানে কতজন অবস্থান করছে এসব তথ্য আমাদের দেশের গোয়েন্দাদের থেকেই পাওয়া যায়। রাষ্ট্রীয়ভাবে আফগানিস্তান থেকে আমাদের বলা হয়নি এতজন বাংলাদেশি তাদের দেশ থেকে পালিয়ে গেছে কিংবা আটক হয়ে কারাগারে। এসব নিয়ে দেশে যারা কাজ করে তারা সতর্ক রয়েছে। আফগানিস্তানফেরতরা যদি বাংলাদেশে ঢোকার চেষ্টা করে তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে।

ডিএমপি কমিশনার আরো বলেন, যদি কারও সন্তান কিংবা ছাত্র হঠাৎ করে কাউকে কোনো কিছু না বলে বাড়ি থেকে চলে যায়, পরিবারের সঙ্গে কোনো যোগাযোগ নেই, এসব তথ্য দ্রুত পুলিশকে জানানো উচিত।

তিনি বলেন, তালেবানরা রাষ্ট্রীয় ক্ষমতা নেয়ার পরই ঘোষণা করবে তারা পৃথিবীর সবচেয়ে শক্তিশালী রাষ্ট্র। তালেবানরা আরও বলবে, আমেরিকাকে যুদ্ধে পরাজিত করে আফগানিস্তানকে স্বাধীন করেছি। এর প্রেক্ষাপটে যুবকদের ভেতর যুদ্ধের উৎসাহ তৈরি হবে। আর এই ঢেউ আমাদের উপমহাদেশসহ সব দেশেই লাগবে।

তিনি আরো বলেন, আইএসের উদ্ভব হওয়ার পর বাংলাদেশে দ্বিতীয় দফা জঙ্গি সংগঠন তৈরি হয়। আইএস ভাবাদর্শের নব্য জেএমবি। বাংলাদেশে জঙ্গিদের যে উত্থান হচ্ছে তা সবসময়ই আন্তর্জাতিক কোনো ঘটনার প্রেক্ষাপটের পরে উৎসাহ পাচ্ছে, সেই অনুযায়ী সংগঠনগুলো সেভাবে তৈরি হচ্ছে ও মানুষকে সেভাবে আহ্বান করছে।

রেজাউল করিম / একটিভ নিউজ