×
  • ঢাকা
  • রবিবার, ০৩ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০
Active News 24

‘বনানীর ওই ভবনে বিল্ডিং কোড মানা হয়নি’


একটিভ নিউজ প্রকাশিত: আগস্ট ২১, ২০২১, ০৫:৫৪ পিএম ‘বনানীর ওই ভবনে বিল্ডিং কোড মানা হয়নি’
সংগৃহীত

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম জানিয়েছেন, রাজধানীর বনানীর আগুন লাগা ওই ভবনে বিল্ডিং কোড মানা হয়নি।

রাজধানীর বনানী চেয়ারম্যানবাড়ি এলাকার অগ্নিকাণ্ডে আজ শনিবার দুপুর ১টার দিকে ক্ষতিগ্রস্ত ভবন পরিদর্শনে এসে সাংবাদিকদের একথা জানান তিনি।

এসময় তিনি বলেন, বিল্ডিং কোড মানা ছাড়া কোনো ভবনে ট্রেড লাইসেন্স দেওয়া হবে না। 
তিনি আরো বলেন, আমাদের এখানে যিনি আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা আছেন, তাকে আমি নির্দেশ দিয়েছি এসব বিল্ডিংয়ের লাইসেন্স নেওয়ার জন্য যে মালিকরা যাবে, তাদের বিল্ডিং আইন মেনে ট্রেড লাইসেন্স দিতে হবে। বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড মানা ছাড়া কোনো ভবনে ট্রেড লাইসেন্স দেওয়া হবে না।

মেয়র আতিকুল ইসলাম বলেন, এক বিল্ডিংয়ের সঙ্গে আরেক বিল্ডিং লাগানো, মাঝখানে কী ব্যবস্থা থাকবে, বিকল্প সিঁড়ি কতটা চওড়া করতে হবে- সবকিছু দেখে বিল্ডিং কোড মানা হলেই কেবল ট্রেড লাইসেন্স দেওয়া হবে। অন্যথায় ট্রেড লাইসেন্স দেওয়া হবে না। চেয়ারম্যান বাড়ি এলাকায় যত ট্রেড লাইসেন্স আছে সেগুলো আপাতত নবায়ন হবে না বলেও জানিয়ে দেন মেয়র আতিক।

প্রসঙ্গত, শনিবার সকাল ৯টার দিকে বনানীর চেয়ারম্যান বাড়ি রোডে আনন্দ টিভির ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট ও বিমান বাহিনীর সদস্যরা চার ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন।

রেজাউল করিম / একটিভ নিউজ