×
  • ঢাকা
  • রবিবার, ০৩ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০
Active News 24

সন্ত্রাসবিরোধী লড়াইয়ে একযোগে কাজ করতে সম্মত বাংলাদেশ ও ফ্রান্স


একটিভ নিউজ প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১, ০১:১০ পিএম সন্ত্রাসবিরোধী লড়াইয়ে একযোগে কাজ করতে সম্মত বাংলাদেশ ও ফ্রান্স
সংগৃহীত

সন্ত্রাসবিরোধী লড়াইয়ে সহযোগিতা বাড়াতে রাজি হয়েছে বাংলাদেশ ও ফ্রান্স। দুই দেশের যৌথ ঘোষণায় বিষয়টি উল্লেখ করা হয়েছে। ফ্রান্সে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠক করেন। বৈঠকের পর দুই দেশ যৌথ ঘোষণা দেয়।  

 

গত বুধবার (১০নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এ যৌথ ঘোষণা প্রকাশ করে।

 

যৌথ ঘোষণায় উল্লেখ করা হয়, ফ্রান্স ও বাংলাদেশ আবারও নিশ্চিত করেছে, সন্ত্রাসবাদ, তার সমস্ত রূপ এবং প্রকাশ বৈশ্বিক শান্তি ও নিরাপত্তার জন্য সবচেয়ে গুরুতর হুমকিগুলোর মধ্যে একটি। তাই উভয় দেশই যৌথভাবে সন্ত্রাসবিরোধী প্রচেষ্টার জন্য তাদের সমর্থন অব্যাহত রাখবে। এছাড়া জাতিসংঘের তত্ত্বাবধানে এ বিষয়ে তাদের সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছে ৷

 

ঘোষণায় বলা হয়, মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সহিংসতায় নিজ দেশে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের উদারতাকে ফ্রান্স স্বাগত জানিয়েছে। ফ্রান্স এবং বাংলাদেশ রোহিঙ্গাদের যত দ্রুত সম্ভব মিয়ানমারে স্বেচ্ছায়,নিরাপদ,মর্যাদাপূর্ণ এবং টেকসই প্রত্যাবর্তনে প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে।

 

বাংলাদেশ রোহিঙ্গাদের কারণে এই অঞ্চলের সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকির কথা তুলে ধরে। একই সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়কে সংকট সমাধানে গঠনমূলক ভূমিকা পালনের আহ্বান জানায়।

ফাহিম / একটিভ নিউজ