ঢাকা, সোমবার, ১১ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Youtube

Logo
রূপপুরে বিদ্যুৎ কেন্দ্রের সেমি-ভেসেলের সংযোজন

রূপপুরে বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের সেমি-ভেসেলের সংযোজন

পাবনা ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিশেষজ্ঞ প্রকৌশলীরা দ্বিতীয় ইউনিটের রিয়াক্টরের সেমি-ভেসেলের দুই অংশের সংযোজন করেছেন । রূপপুরে রাশিয়ান নকশা অনুযায়ী দেশের সর্ব প্রথম ও সর্ববৃহৎ বাজেটের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র টি নির্মিত হচ্ছে। এ নকশা ছাড়াও  রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের প্রকৌশল বিভাগটি

ইসমাইল হোসেনঃ পাবনা
প্রকাশিত: শনিবার, ০২ জানুয়ারী, ২০২১, ১২:০০
সেমি_ভেসেলের_সংযোজন
সেমি-ভেসেলের সংযোজন

পাবনা ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিশেষজ্ঞ প্রকৌশলীরা দ্বিতীয় ইউনিটের রিয়াক্টরের সেমি-ভেসেলের দুই অংশের সংযোজন করেছেন ।

রূপপুরে রাশিয়ান নকশা অনুযায়ী দেশের সর্ব প্রথম ও সর্ববৃহৎ বাজেটের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র টি নির্মিত হচ্ছে। এ নকশা ছাড়াও  রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের প্রকৌশল বিভাগটি এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে। বিদ্যুৎকেন্দ্রর ২টি ইউনিটে ১২০০(বারশত) রিয়াক্টর ব্যবহার করা হবে। যার উৎপাদন কাল ৬০(ষাট) বছর। যা পরবর্তীতে আরও বিশ বছর বর্ধিত করা সম্ভব বলে জানা গেছে ।

রিয়াক্টর সংযোজনের প্রক্রিয়াটি ১৫০-৩০০ ডিগ্রি তাপমাত্রায় দশ দিন ধরে চলে।

এতে প্রায় দুই টন ফ্লাক্স ও চার মিলিমিটার ব্যাসের প্রায় ১.৫ টন তার ব্যবহার করা হয়।
পরে ৩২০ টন ওজনের রিয়াক্টর প্রেসার ভেসেলটিকে ১টি ক্রেনের সাহায্যে চুল্লিতে নেওয়া হবে এবং ২ দিন ধরে ৩০০ ডিগ্রি তাপমাত্রায় তাপ দেয়া হবে।

পরবর্তী ধাপে এই যন্ত্রটিকে পরিক্ষা মূলকভাবে চালু করা হবে। এ সময়  বিশেষজ্ঞগণ বিভিন্ন পরীক্ষা করবেন। এই রিয়াক্টর টি একটি সিলিন্ডার আকৃতির পাত্র এবং এর তলাটি উপবৃত্তাকার। এর ভিতরে কোর ও অন্যান্য অভ্যন্তরীণ অংশ থাকে। উপর থেকে এই যন্ত্রকে নিয়ন্ত্রণ এবং সুরক্ষা উপাদান সহ অভেদ্যভাবে কভারের সাহায্যে আটকানো থাকে।

এবং নজেলের সাহায্যে ইন কোর মনিটরিং সেন্সরের তারগুলোকে বাইরে আনা হয়।



একটিভ নিউজ / ইসমা
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

পাবনা ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিশেষজ্ঞ প্রকৌশলীরা দ্বিতীয় ইউনিটের রিয়াক্টরের সেমি-ভেসেলের দুই অংশের সংযোজন করেছেন । রূপপুরে রাশিয়ান নকশা অনুযায়ী দেশের সর্ব প্রথম ও সর্ববৃহৎ বাজেটের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র টি নির্মিত হচ্ছে। এ নকশা ছাড়াও  রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন

Active News logo
    Active news app

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ আজিজুর রহমান
সহ-সম্পাদক: বি, এম বাবলুর রহমান
উপদেষ্টা: এ‍্যাডভোকেট আসাদুজ্জামান, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
উপদেষ্টা: জাহাঙ্গীর আকন্দ
প‍্যারামাউন্ট হাইটস, পল্টন, ঢাকা-১০০০।
টেলিফোন: ০২-৪৮৯৫৭৯৬৭
মোবাইল: ০১৭১৬-৪৬৫৬১৬
ইমেইল: activenewsoffice@gmail.com