×
  • ঢাকা
  • মঙ্গলবার, ০৯ মার্চ, ২০২১, ২৫ ফাল্গুন ১৪২৭
Active News 24

জিয়া স্বাধীনতার ঘোষণাপত্র প্রথমে পাঠ করেননি: তথ্যমন্ত্রী


একটিভ নিউজ | ডেস্ক: প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২১, ০৫:৫৮ পিএম জিয়া স্বাধীনতার ঘোষণাপত্র প্রথমে পাঠ করেননি: তথ্যমন্ত্রী
ফাইল ছবি

বঙ্গবন্ধুর দেয়া স্বাধীনতার ঘোষণাপত্র ১৯৭১ সালের ২৬ মার্চ কালুরঘাট বেতার কেন্দ্র থেকে প্রথম পাঠ করেছিলেন এম এ হান্নান- উল্লেখ করে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, পরদিন ২৭ মার্চ সেনাবাহিনীর একজন অফিসারকে দিয়ে ঘোষণাটি পাঠ করানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ব বেতার দিবস উপলক্ষে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বেতার সদর দপ্তর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় আজ শনিবার ( ১৩ ফেব্রুয়ারি) তিনি একথা বলেন।

আরো পড়ুন: ‘মুক্তিযোদ্ধার ছদ্দবেশে পাকিস্তানের সহায়তা করেছেন জিয়া’

ড. হাছান মাহমুদের মতে, ‘ঘোষণাপত্র পাঠ করার জন্য প্রথমে মেজর রফিকের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি রণাঙ্গনে ব্যস্ত থাকায় পরে মেজর জিয়াউর রহমানকে বোয়ালখালী থেকে খুঁজে এনে ঘোষণাটি পাঠের দায়িত্ব দেয়া হয়। প্রথমে তিনি ভুল পড়েছিলেন, পরেরবার শুদ্ধ করে বঙ্গবন্ধুর পক্ষে ঘোষণাটি পড়েন। নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জানাবার জন্য এটি শোনানো প্রয়োজন।’

আলোচনা সভায় জিয়াউর রহমানের খেতাব প্রত্যাহার বিষয়ে ড. হাছান মাহমুদ বলেন, ‘মুক্তিযুদ্ধের সময় জিয়াউর রহমান পাকিস্তানের সহযোগী হিসেবে কাজ করেছেন। তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীর অফিসার পাকিস্তানের পক্ষে তার ভূমিকার জন্য প্রশংসা করে চিঠি লিখেছিল। জিয়া স্বাধীনতার বিরোধিতাকারীদের পুনর্বাসন করেছেন।

এ আলোচনা সভায় তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান ও তথ্য সচিব উপস্থিত ছিলেন।

ডেস্ক / একটিভ নিউজ