×
  • ঢাকা
  • সোমবার, ১৭ মে, ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮

৬ অঞ্চলে কালবৈশাখী ও শিলাবৃষ্টির আভাস


একটিভ নিউজ প্রকাশিত: এপ্রিল ১২, ২০২১, ০৪:৩০ পিএম ৬ অঞ্চলে কালবৈশাখী ও শিলাবৃষ্টির আভাস
প্রতীকী ছবি

আজ দেশের ঢাকাসহ ৬ অঞ্চলে অধিকাংশ এলাকায় দমকা ও ঝড়ো হাওয়াসহ কালবৈশাখী আঘাত হানতে পারে। অনেক এলাকাতে পাশাপাশি  শিলাবৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এক বিজ্ঞপ্তিতে আজ সোমবার (১২ এপ্রিল) এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে যে, দেশের এক দিকে যেমন ঝড়োহাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  অন্যদিকে কিছু এলাকায় দাবদাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকবে।

বাংলাদেশ আবহাওয়া অফিস জানায়, যশোর, কুষ্টিয়া ও কুমিল্লা অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী এবং সিলেট বিভাগের এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়োহাওয়ার সাথে বৃষ্টি অথবা বজ্রসহবৃষ্টি হতে পারে। সেইসাথে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যান্য স্থানে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এদিকে কিছু এলাকায় মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে। এসব এলাকার মধ্যে রয়েছে যে- রাঙ্গামাটি, ফেনী, রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়সহ খুলনা বিভাগ। এটি অব্যাহত থাকবে।

আগামী ১২ ঘণ্টায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে যে, এ সময় শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে যে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এছাড়া মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সাইফুল বারী / একটিভ নিউজ