×
  • ঢাকা
  • শনিবার, ০৮ মে, ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮

দুপুরের পর থেকে ৬০ কি.মি. গতিবেগে ঝড়ের আশঙ্কা


একটিভ নিউজ প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২১, ০২:২৮ পিএম দুপুরের পর থেকে ৬০ কি.মি. গতিবেগে ঝড়ের আশঙ্কা
প্রতীকী ছবি

আজ কালবৈশাখী ঝড়ে আঘাত হানতে পারে দেশের ছয় বিভাগেই। কোথাও কোথাও এ ঝড়ের গতি ঘণ্টায় ৬০ কিলোমিটারের বেশি হতে পারে। দুপুরের পর থেকে একেক এলাকায় একেক সময়ে এ ঝড় বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক আজ শুক্রবার (৩০ এপ্রিল) সংবাদ মাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন। মো. ওমর ফারুক বলেন, এ সময়ের ঝোড়ো হাওয়া খুব বেশিক্ষণ স্থায়ী থাকে না। কিন্তু ঝড়ের গতিবেগ অনেক বেশি হতে পারে। সঙ্গে বজ্র ও শিলাবৃষ্টির সম্ভাবনাও থাকে।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, আজ সকাল থেকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে কুষ্টিয়া ও যশোর অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে আবহাওয়া অফিস থেকে জানায়, সীতাকুণ্ড, চাঁদপুর, নোয়াখালী, রাঙ্গামাটি, ফেনী, রাজশাহী এবং পাবনা অঞ্চলসহ ঢাকা, খুলনা, ময়মনসিংহ, সিলেট, এবং বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। যা ধীরে ধীরে কমতে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে যে, সারাদেশের দিনের তাপমাত্রা সামান্য কমলেও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে। পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাত বাড়তে পারে।

আবহাওয়াবিদ ফারুক আরও জানান, দেশের বিভিন্ন অঞ্চলে প্রায় এক সপ্তাহজুড়ে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। ২ মে থেকে ঝড়ের প্রবণতা বেড়ে তীব্র কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে।

সাইফুল বারী / একটিভ নিউজ